Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

সাম্রাজ্যবাদ প্রসঙ্গে লোননের ধারণা

লেনিন তাঁর ‘Imperialism, the Highest Stage of Capitalism’-এ সাম্রাজ্যবাদ প্রসঙ্গে সুস্পষ্ট ধারণা দেন । মার্কস-এঙ্গেল্স সাম্রাজ্যবাদ প্রসঙ্গে কোনো সুস্পষ্ট তত্ত্ব না দিলেও তাঁরা এই ধারণা ব্যক্ত করেন যে, পুঁজিবাদের অর্থনৈতিক বিকাশের রাজনৈতিক অভিব্যক্তি হল সাম্রাজ্যবাদ। একটি পুঁজিবাদী দেশ যখন অপর কোনো অনগ্রসর দেশের ওপর আধিপত্য জারি করে—তখনই সাম্রাজ্যবাদ প্রকাশ লাভ করে। এই প্রসঙ্গে মার্কস-এঙ্গেল্স-এর অর্থনৈতিক ব্যাখ্যা থেকে লেনিন তাঁর ‘সাম্রাজ্যবাদ তত্ত্বের মূল বিষয় খুঁজে পান। পুঁজিবাদের নিম্নস্তরে সাম্রাজ্যবাদের বিকাশ সম্ভব নয়, তা সম্ভব ও সাধিত হয় পুঁজিবাদের শীর্ষ স্তরে । কারণ শীর্ষ স্তরে পুঁজির কেন্দ্রীভবন ঘটে বলে বড়ো বড়ো শিল্প কলকারখানাগুলি আরও বড়ো হয়, আরও সম্প্রসারিত হয়। এই কারণে ছোটো ছোটো শিল্প বা কলকারখানাগুলি প্রতিযোগিতায় অগ্রসর হতে না পেরে অপসৃত হয়ে যায় এবং বড়ো শিল্পটি একচেটিয়া হয়ে ওঠে। একচেটিয়া ও সম্প্রসারণশীল এই financial capital ই সাম্রাজ্যবাদের পথ প্রস্তুত করে।

সুতরাং, সাম্রাজ্যবাদ বলতে তাই বুর্জোয়া বা পুঁজিতন্ত্রের এরূপ শীর্ষ বিকাশকে বোঝায়। যেখানে financial capital-এর প্রাধান্য প্রতিষ্ঠা লাভ করে, মাত্রাহীন পুঁজির রপ্তানি ঘটে, আন্তর্জাতিক ট্রাস্ট দ্বারা বিশ্ব-বাণিজ্য সম্ভার নিয়ন্ত্রিত হয় এবং বড়ো বড়ো ধনী রাষ্ট্রগুলি সমগ্র বিশ্বকে নিজেদের মধ্যে বণ্টন করে নেয় নিজেদের স্বার্থে। সাম্রাজ্যবাদ প্রসঙ্গে লেনিনের ধারণাটির তিনটি বৈশিষ্ট্য উল্লেখযোগ্য। যথা—

১. একচেটিয়া পুঁজিবাদ,

২. পরগাছা পুঁজিবাদ এবং

৩. মুমূর্ষু পুঁজিবাদ |

১. একচেটিয়া পুঁজিবাদ: লেনিনের অভিমত অনুসারে পুঁজির কেন্দ্রীকরণ এমন একচেটিয়া কারবার সৃষ্টি করে, যারা অর্থনৈতিক নিয়ন্ত্রণ দ্বারা প্রতিযোগী কারবারিদের হটিয়ে দিয়ে বাজার দখল করে এবং ব্যাংক-পুঁজির ক্ষেত্রেও প্রাধান্য প্রতিষ্ঠা করে। একচেটিয়া কারবারের দুটি প্রধান রূপ হল— [a] কার্টেল ও [b] ট্রাস্ট। যখন কতকগুলি বৃহৎ পুঁজিবাদী সংস্থা নিজেদের মধ্যে উৎপাদনের পরিমাণ, বিক্রয়ের শর্ত, মূল্য নির্ধারণ প্রভৃতি বিষয়ে বোঝাপড়া করে নিয়ে সামগ্রিকভাবে বাজারকে নিজেদের মধ্যে ভাগ- বাঁটোয়ারা করে ফেলে তখন তাকে বলে কার্টেল।

অপরদিকে, যখন উৎপাদন সংস্থাগুলির পণ্যের উৎপাদন, বিক্রয় ও আর্থিক লেনদেন একটি সংস্থার দ্বারা নিয়ন্ত্রিত হয় তখন তাকে বলে ট্রাস্ট। ট্রাস্টকে উপেক্ষা করার বা উপেক্ষা করে উৎপাদন করার কোনো স্বাধীনতা উৎপাদক সংস্থার থাকে না। এইভাবে পর্যায়ক্রমে সজ্জিত হয় বিপুল পরিমাণ পুঁজি, যা বিভিন্ন দেশে ও বাজার দখলের আশায় বিনিয়োগের জন্য রপ্তানি করা হয়। আন্তর্জাতিক বাজার দখলের জন্য আন্তর্জাতিক আঁতাত গড়ে ওঠে একচেটিয়া কারবারিদের মধ্যে | আন্তর্জাতিক বাজার নিয়ন্ত্রণের জন্য রাজনৈতিক আধিপত্য প্রতিষ্ঠার আশায় সমগ্ৰ বিশ্বকে নিজেদের মধ্যে বণ্টন করার সাম্রাজ্যবাদী নীতি প্রযুক্ত হয়। এই কারণে সাম্রাজ্যবাদকে একচেটিয়া পুঁজিবাদ বলা হয়েছে।

২. পরগাছা পুঁজিবাদ: লেনিন দেখিয়েছেন যে, একচেটিয়া পুঁজির বিকাশ একদিকে যেমন উৎপাদিকা শক্তির বিকাশে কাজ করে, অপরদিকে তেমনই তার সম্প্রসারণ বা অগ্রগতির ক্ষেত্রে উৎকর্ষরূপ নিতে না পারায় পুঁজিতান্ত্রিক অর্থনীতির ধারাটিও বাধা পায় এবং সামান্য একচেটিয়া পুঁজিপতি তাদের নিজেদের স্বার্থে এবং মুনাফা বাড়ানোর আশায় সব কিছুকে নিয়ন্ত্রণ করে।

একচেটিয়া পুঁজিপতিরা তাদের পুঁজির বিকাশ ঘটিয়ে সাম্রাজ্যবাদী নীতির মাধ্যমে অপর দেশের বাজার ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। বিভিন্ন দেশে রাজনৈতিক আধিপত্য অর্জন করে মুনাফা অর্জনের আরও সুযোগ লাভ করে এবং প্রচুর পরিমাণে মুনাফা বাড়িয়ে যায়। অতিরিক্ত মুনাফা সঞ্চয়ণের ফলে এদের চরিত্র হয়ে ওঠে অনাচার, ব্যভিচারী, শোষণকামী, অত্যাচারী প্রভৃতি। এই চরিত্রের জন্য সাম্রাজ্যবাদ ডেকে আনে যুদ্ধকে। এই কারণে সাম্রাজ্যবাদকে পরগাছা বলা হয়েছে।

৩. মুমূর্ষু পুঁজিবাদ: লেনিনের মতে, একচেটিয়া পুঁজির বিকাশ উৎপাদিকা শক্তির যে অগ্রগতি সাধন করে তার মধ্যেই সমাজতন্ত্র পূর্ব শর্ত হিসেবে কাজ করে। একচেটিয়া পুঁজির বিকাশ ঘটলে পুঁজিবাদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব ধনতান্ত্রিকতার বীজকে দুর্বল করে দেয় এবং এর ফলে বাজার দখলের প্রতিযোগিতায় মেতে ওঠা সাম্রাজ্যবাদী শক্তিগুলি সংকটের মধ্যে পড়ে যায়। কারণ এই অন্তর্দ্বন্দ্বের ফলে যে অসম পুঁজির বিকাশ ঘটে, তা সাম্রাজ্যবাদী শক্তিগুলির ক্ষেত্রে সংকট ডেকে আনে এবং সমাজতন্ত্রের পথ প্রশস্ত করে দেয়। এই কারণে সাম্রাজ্যবাদ হল মুমূর্ষু পুঁজিবাদ।

সমালোচনা

লেনিনের সাম্রাজ্যবাদী তত্ত্বটি কোনো কোনো সমালোচক কর্তৃক সমালোচিত হয়েছে । অনেকে এ কথা ব্যক্ত করেছেন যে, সাম্রাজ্যবাদ সম্পর্কিত তত্ত্বটি একপেশে তত্ত্ব, কারণ তা অর্থনীতি ও যন্ত্রবাদ দোষে দুষ্ট। ওয়ালকার, এম ল্যাজারাস প্রমুখ সাম্রাজ্যবাদের জন্য অ-আর্থনীতিক কারণের ওপর বেশি জোর দিয়েছেন। তাঁরা সাম্রাজ্যবাদের বিকাশে আদর্শগত, কৌশলগত প্রভৃতি কারণের কথাও বলেছেন। আবার কোনো কোনো সমালোচক, যেমন—ওয়ার্ড, ফিল্ডহাউস প্রমুখ মুনাফা ও পুঁজির রপ্তানিকে একাকার করাকে মেনে নিতে পারেননি | তাঁরা পুঁজি রপ্তানির লক্ষ্য হিসেবে ‘মুনাফা অর্জন’-কেও মেনে নেননি | কিন্তু মার্কসবাদীদের বক্তব্য হল যে, একচেটিয়া পুঁজির বিকাশ ও ব্যাংক পুঁজির বিনিয়োগের কারণেই একচেটিয়া পুঁজিপতি দেশের মধ্যে যে দ্বন্দ্ব শুরু হয় তার মধ্যেই নিহিত থাকে সমগ্র বিশ্বকে নিজেদের মধ্যে বণ্টন করে নেওয়ার নীতি। কারণ একচেটিয়া পুঁজিবাদী দেশের মধ্যে রেষারেষিই শেষ পর্যন্ত সাম্রাজ্যবাদী নীতিতে পরিণত হয় ।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

"সোজন বাদিয়ার ঘাট" কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

“সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

ভূমিকা: বাংলা কাব্যের ভুবনে বাংলাদেশের মানসকবি জসীম উদদীনের (১৯০৩-১৯৭৬) আবির্ভাব বিশ শতকের তৃতীয় দশকে। তিনি রবীন্দ্র-নজরুল ও তিরিশের কবিদের বলয় ও প্রভাব মুক্ত থেকে কবিতায় এক নতুন ও ব্যতিক্রম স্বর সৃষ্টি করেছেন। সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) কবি জসীম উদদীনের দ্বিতীয় আখ্যান কাব্য। সমকালীন কবিরা যেখানে প্রায় সকলেই নগরচেতনা, নাগরিক জীবন ও আচার-আচরণ সাহিত্য চর্চার ক্ষেত্রে তুলে এনেছেন, জসীম উদদীন সেখানে তার কবিতায় আবহমান বাংলার প্রকৃতি, সমাজ ও সাধারণ মানুষের জীবন-চিত্রকেই আন্তরিক নিষ্ঠা, অকৃত্রিম ভালবাসা ও দরদ দিয়ে ফুটিয়ে তুলেছেন। ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির বিকল্প জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ উপন্যাসধর্মী রচনা। এ কাব্যে প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। নিম্নে … “সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস ১. অসাম্প্রদায়িক ও উদার দৃষ্টিভঙ্গির পরিচয়: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যে অসাম্প্রদায়িকতা দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। এ আখ্যান কাব্যে হিন্দু-মুসলিমদের সহাবস্থান, দাঙ্গা-হাঙ্গামা ও তৎকালীন পরিবেশ ও ঘটনা পরিক্রমায় লিখিত। আবহমানকাল থেকেই বাংলাদেশের অনেক অঞ্চল/গ্রামে হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস, সম্প্রীতির পরিচয় আছে। বিভিন্ন কারণে দুই ধর্মের মধ্যে মারামারী ও দাঙ্গা-হাঙ্গামা লেগে যায়। কবি এরূপ বর্ণনায় অসাম্প্রদায়িক হিসাবে চরম নিরপেক্ষতার বর্ণনা দিয়েছেন। “নমু পাড়ায় পূজা পরব, শঙ্ক কাঁসর বাজে, … মুসলমানের পাড়ায় বসে ঈদের মহোৎসবে,” ২. প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যেপন্যাসের প্লট নির্মিত হয়েছে মুসলমান চাষীর ছেলে সোজন আর হিন্দু নমুর মেয়ে দুলীর অপূর্ব প্রেমের কাহিনীকে ঘিরে; তার সঙ্গে যুক্ত হয়েছে বিগত সামন্ত যুগের জমিদারি প্রথার নিষ্ঠরতার আলেখ্য। গ্রামের হিন্দু বালিকা দুলীর সাথে মুসলমানের ছেলে সোজনের আবল্য বন্ধুত্ব। বন্ধু থেকে আস্তে আস্তে প্রেমে পরিণত হয়। কবিতায়- “নমুদের মেয়ে আর সোজনের ভারি ভাব দুইজনে, লতার সঙ্গে গাছের মিলন, গাছের লতার সনে।“ প্রেমের তুলনায় সমাজ অতিমাত্রায় কাব্যের জায়গা দখল করে নিয়েছে। কাব্যে সামাজিক অনুষঙ্গের উপস্থাপন করেছেন কবি। কবিতাতে তিনি সমাজের সর্বশ্রেণীর মানুষকে আসার আহ্বান করেছেন। সমাজের মানুষের সংস্কৃতি, আচার-ব্যবহার, খেলাধুলা প্রভৃতির পরিচয় পাওয়া যায় কাব্যটিতে। দুলির মায়ের কণ্ঠে সমাজের রূঢ় রূপটি প্রকাশ পায়- “পোড়ারমুখীলো, তোর জন্যেত পাড়ায় যে ঠেকা ভার, চূণ নাহি ধারি এমন লোকেরো কথা হয় শুনিবার!” ৩. জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ রচনা: কবি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে কাজ করেছিলেন দীনেশচন্দ্র সেনের সাথে। শহরজীবনে বসবাস করলেও তিনি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে গ্রামে কাজ করেছেন। ফলে তিনি মানুষের সাথে মিশতে পেরেছেন এবং তাঁর জীবনবোধ ও জীবন অভিজ্ঞতা হয়েছে সমৃদ্ধ। তাঁর জীবনপদ্ধতি ব্যতিক্রমধর্মী এবং বড় কবিতার ধারক হিসেবেই তিনি পরিচিত। ৪. উপন্যাসধর্মী রচনা: “সোজন বাদিয়ার ঘাট” একটি উপন্যাসধর্মী রচনা। কাব্যের কবিতাগুলো জসীম উদদীন উপন্যাসের ঢংয়ে লিখেছেন। এ যেন লোকজ ঐতিহ্যের প্রতীক। ৫. মৌলিক রচনাধর্মী ও অনন্য: অন্যেরা বিভিন্ন ধর্মগ্রন্থ বা ধর্মীয় সম্পর্কিত কাহিনী থেকে নিয়েছেন। কিন্তু কবি জসীমউদ্দীন কাহিনী নিয়েছেন ঘর থেকে, গ্রাম থেকে, পল্লী গ্রাম-বাংলা থেকে। এখানে তিনি মৌলিক ও অনন্য। ৬. আধুনিকতা ও উদারনীতির বৈশিষ্ট্য: সময়কে এড়িয়ে না গিয়ে তাকে স্বীকার করে নিয়ে লেখা আধুনিকতার বৈশিষ্ট্য। প্রাণিজগতের কল্যাণকামনা করে মানবিক হওয়াও আধুনিকতার বৈশিষ্ট্য। এসবের সংমিশ্রণে জসীম উদদীন কবিতায় অবয়ব দিয়েছেন। হিন্দু কিশোরী দুলালী বা দুলী ও মুসলমান কিশোর সুজনের প্রেম নিয়ে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গা লেগে যায়। নিরপেক্ষ দৃষ্টিতে জসীমউদ্দীন লিখলেন- এক গেরামের গাছের তলায় ঘর বেঁধেছি সবাই মিলে . . . এক মাঠেতে লাঙল ঠেলি, বৃষ্টিতে নাই, রৌদ্রে পুড়ি সুখের বেলায় দুখের বেলায় ওরাই মোদের জোড়ের জুড়ি। ৭. চরিত্র নির্মাণে দক্ষতা: ‘সোজন বাদিয়ার ঘাট’ কাব্যে লেখক চরিত্রের আমদানি করেছেন, চরিত্রের বিকাশ ঘটিয়েছেন এবং চরিত্রের পরিণতি দেখিয়েছেন। চরিত্র যেন অনুভূতির মাধ্যমে কথা বলছে। তিনি চরিত্র অনুযায়ী ভাষার ব্যবহারেও দক্ষতার পরিচয় দিয়েছেন। ৮. কাহিনী ও ভাষা বিন্যাসে পাণ্ডিত্য: কাহিনী বিন্যাসে, ভাষা ব্যবহারে এবং উপমা-চিত্রকল্পে তার রচনায় লোক-কাব্য, পুঁথি-সাহিত্য, লোক-সঙ্গীতের কিছু প্রভাব রয়েছে। লোকজ উপাদানের ব্যবহার থাকলেও আঞ্চলিক শব্দের ব্যবহার কম; প্রায় নেই বললেই চলে। এখানেও জসীমের মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। ৯. ছন্দ ও অলঙ্কারের প্রয়োগ: আধুনিক কবিতায় অলঙ্কারের প্রয়োগ লক্ষণীয়। কবি জসীমউদ্দীন কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, সমাসোক্তি ও অন্যান্য অলঙ্কারের যুতসই ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। তার অলঙ্কারের বেশিরভাগ উপাদানই লোকজ।

Read More
কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলা: বাংলা সাহিত্যের একটি চরিত্র। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে নবকুমার এক জনবিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়েন। সেখানে এক কাপালিক তাকে বলি দিতে উদ্যত হয়। তখন কাপালিকের পালিতা কন্যা কপালকুণ্ডলা তার

Read More

Keto Diet Recipes

Keto for Beginners: A Simple 7-Day Meal Plan The ketogenic (keto) diet has taken the health and wellness world by storm, promising weight loss, increased

Read More
শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা বাংলা সাহিত্যের প্রথম সার্থক নাটক। এটি রচিত হয় ১৮৫৯ সালে। নাটকটি মহাভারতের কাহিনীকে উপজীব্য করে পাশ্চাত্য রীতিতে রচিত হয়। নাটকটির কাহিনী মহাভারতের আদিপর্বে বর্ণিত

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.