Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

নবীনচন্দ্র বসুর নাট্যশালার প্রতিষ্ঠা, অভিনয় অনুষ্ঠান এবং পরবর্তীকালে এর প্রভাব

বঙ্গীয় নাট্যশালার ইতিহাসে নবীনচন্দ্র বসুর নাট্যশালার প্রতিষ্ঠা একটি স্মরণীয় ঘটনা। নারকেলডাঙ্গার বাগানবাড়িতে স্থাপিত প্রসন্ন কুমার ঠাকুরের হিন্দু থিয়েটার দুই বছর পূর্বে স্থাপিত হলেও সেই নাট্যশালা এবং সেখানকার অভিনয় অনুষ্ঠানের সঙ্গে সাধারণ মানুষের কোনো যোগ ছিল না।

কারণ সেখানে যে অভিনয় অনুষ্ঠান হয়েছিল, তা ইংরেজি ভাষায় রচিত ছিল, কেবলমাত্র ইংরেজ এবং ইংরেজি-শিক্ষিত বাঙালীরাই সেই নাটকের দর্শক ছিলেন। আর এই কারণেই সেই থিয়েটার মাত্র এক বছর পরেই উঠে যায়। কিন্তু বাঙালীর উদ্যোগে স্থাপিত এবং বাংলা নাটকের অভিনয় অনুষ্ঠান সর্বপ্রথম নবীনচন্দ্র বসু প্রতিষ্ঠিত নাট্যশালায় অনুষ্ঠিত হয়।

হিন্দু কলেজের প্রাক্তন ছাত্রদের পাক্ষিক পত্রিকা ‘হিন্দু পায়োনীয়ার’-এর ২২শে অক্টোবর, ১৮৩৫ সংখ্যায় জানা যায় যে এই থিয়েটারটি প্রতিষ্ঠিত হয় ১৮৩৩ সালে এবং এখানে বছরে চার-পাঁচটি অভিনয় অনুষ্ঠান হতো। “বাংলা ভাষায় ইংরেজি রীতিতে হিন্দুদের দ্বারা (সম্ভবত এদেশীয় বোঝানো হয়েছে) অভিনীত এটি একটি স্বদেশী থিয়েটার।”

নবীনচন্দ্র বসু তাঁর উত্তর কলকাতার (বর্তমান শ্যামবাজার ট্রাম ডিপোর কাছে) নিজ বাড়িতে এই নাট্যশালার প্রতিষ্ঠা করেন। ১৮৩৩ সালে প্রতিষ্ঠা হলেও ১৮৩৫ পর্যন্ত দুই বছরে এখানে কোন কোন নাটকের অভিনয় হয়েছিল, তা জানা যায় না।

এই নাট্যশালা সম্পর্কে আরও একটি উল্লেখযোগ্য বিষয় এই যে, ইহাতে আর একটি বিষয়ও দেখা যায় যা আমাদের ও ভারতবর্ষের উন্নতিকামী বন্ধুদের নিকট অতিশয় আনন্দের কারণ—এই নাট্যশালায় বাঙালি রমণীরা সর্বদাই দেখা দিতেন, কারণ স্ত্রীলোকের অংশের অভিনয় হিন্দু রমণীরাই করতেন। (হিন্দু পাইওনীয়ার)।

নবীনচন্দ্র বসুর নাট্যশালায় ১৮৩৫ সালের অক্টোবর মাসে (সম্ভবত ৬ অক্টোবর) ভারতচন্দ্রের জনপ্রিয় ‘বিদ্যাসুন্দর’ কাহিনীর নাটকাভিনয় হয়েছিল। হিন্দু পাইওনীয়ার পত্রিকায় এই অভিনয় অনুষ্ঠানের একটি প্রশংসাসূচক বিবরণ প্রকাশিত হয়েছিল। তা থেকে জানা যায়—

(১) ৬ অক্টোবর পূর্ণিমা রাত্রিতে এই অভিনয় হয়। অভিনয় চলেছিল রাত্রি ১২টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত।

(২) শেক্সপিয়ারের রোমিও-জুলিয়েটের মতো কাহিনীটিকে ট্র্যাজি-কমেডি নাট্যরূপ দেওয়া হয়েছিল।

(৩) হিন্দু, মুসলমান, ইউরোপীয় এবং নানা জাতীয় প্রায় এক হাজার দর্শকের সমাগম হয়েছিল।

(৪) সেতার, সারেঙ্গী, বেহালা, পাখোয়াজ প্রভৃতি দেশীয় বাদ্যযন্ত্র এদেশীয় হিন্দু ব্রাহ্মণেরা বাজিয়েছিলেন। এদের মধ্যে বেহালা-বাদক ব্রজনাথ গোস্বামী প্রচুর করতালি লাভ করেন।

(৫) যবনিকা উত্তোলনের পূর্বে পরমেশ্বরের স্তোত্রপাঠ করা হয়। প্রত্যেক দৃশ্যের পূর্বে অভিনয়ের বিষয় আবৃত্তি করে দর্শকদের বুঝিয়ে দেওয়া হয়েছিল।

(৬) সুন্দরের ভূমিকায় বরানগরের শ্যামাচরণ বন্দ্যোপাধ্যায় ভালো অভিনয় করতে পারেননি। তবে স্ত্রীচরিত্রের ভূমিকায় মহিলাদের অভিনয় খুবই চমৎকার ছিল। বিদ্যার ভূমিকায় ১৬ বছরের রাধামণি এবং রানী ও মালিনীর ভূমিকায় পৌঢ়া জয়দুর্গার অভিনয় প্রশংসনীয় হয়। এই প্রত্যক্ষদর্শী বিবরণদাতা আরও জানিয়েছেন যে, ঐ অভিনয়ে স্ত্রী চরিত্রের ভূমিকায় মহিলাদের অভিনয়ের ফলে সমাজ সংস্কারের একটি নতুন ধারা সূচিত হয়েছে। বিবরণদাতা বলেছেন—

(১) এই অভিনয় দেখে দেশীয় দর্শকেরা তাদের স্ত্রী-কন্যাদের শিক্ষাদানে উৎসাহিত বোধ করবেন।

(২) ভ্রান্তপথে পতিত স্ত্রীলোকদের সুপথে আনয়ন এবং তাদের চারিত্রিক উন্নতিসাধনের যে পথ ও উপায় নবীনচন্দ্র বসু দেখিয়েছেন, সেজন্য তিনি ধন্যবাদের যোগ্য, তাঁর দৃষ্টান্ত অনুসরণযোগ্য।

(৩) এখানকার অভিনয়ে মঞ্চের কৃত্রিম দৃশ্যপট ছাড়াও নবীনচন্দ্র তাঁর গৃহ সংলগ্ন বাগান ও দীঘি ব্যবহার করেছিলেন।

সমালোচক হেমেন্দ্রনাথ দাশগুপ্ত ‘Indian Stage’ গ্রন্থে জানিয়েছেন—

(১) বজ্র-বিদ্যুতের দৃশ্যকে স্বাভাবিক করে তোলার জন্য নবীনচন্দ্র প্রচুর অর্থব্যয় করে ইংল্যান্ড থেকে যন্ত্রপাতি আনিয়েছিলেন।

(২) বীরসিংহ ও বর্ধমানের রাজসভার দৃশ্য এবং মালিনীর কুঁড়েঘর যথাক্রমে নবীনবাবুর বৈঠকখানায় এবং বাড়ির অন্য অংশে উপস্থাপিত হয়েছিল।

(৩) মাটির নীচের সুরঙ্গ দেখানোর জন্য (রাজার প্রসাদ থেকে মালিনীর ঘর পর্যন্ত) সত্যিকারের মাটি খুঁড়ে সুরঙ্গ কাটা হয়েছিল।

প্রকৃতপক্ষে পূর্ববর্তী প্রসন্নকুমার ঠাকুরের ‘হিন্দু থিয়েটার’ অপেক্ষা নবীনচন্দ্র বসুর এই ‘নাট্যশালা’ এদেশীয় নাট্যশালা, মঞ্চসজ্জা, দৃশ্যপট, বাদ্যযন্ত্র ও বাদন (ভারতীয় ও পাশ্চাত্য উভয়ের মিশ্রণ) এবং সর্বশেষে অভিনয়, এই সব দিক থেকেই যথেষ্ট অগ্রগতি অর্জন করেছিল, এতে কোনো সন্দেহ নেই।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

"সোজন বাদিয়ার ঘাট" কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

“সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

ভূমিকা: বাংলা কাব্যের ভুবনে বাংলাদেশের মানসকবি জসীম উদদীনের (১৯০৩-১৯৭৬) আবির্ভাব বিশ শতকের তৃতীয় দশকে। তিনি রবীন্দ্র-নজরুল ও তিরিশের কবিদের বলয় ও প্রভাব মুক্ত থেকে কবিতায় এক নতুন ও ব্যতিক্রম স্বর সৃষ্টি করেছেন। সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) কবি জসীম উদদীনের দ্বিতীয় আখ্যান কাব্য। সমকালীন কবিরা যেখানে প্রায় সকলেই নগরচেতনা, নাগরিক জীবন ও আচার-আচরণ সাহিত্য চর্চার ক্ষেত্রে তুলে এনেছেন, জসীম উদদীন সেখানে তার কবিতায় আবহমান বাংলার প্রকৃতি, সমাজ ও সাধারণ মানুষের জীবন-চিত্রকেই আন্তরিক নিষ্ঠা, অকৃত্রিম ভালবাসা ও দরদ দিয়ে ফুটিয়ে তুলেছেন। ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির বিকল্প জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ উপন্যাসধর্মী রচনা। এ কাব্যে প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। নিম্নে … “সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস ১. অসাম্প্রদায়িক ও উদার দৃষ্টিভঙ্গির পরিচয়: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যে অসাম্প্রদায়িকতা দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। এ আখ্যান কাব্যে হিন্দু-মুসলিমদের সহাবস্থান, দাঙ্গা-হাঙ্গামা ও তৎকালীন পরিবেশ ও ঘটনা পরিক্রমায় লিখিত। আবহমানকাল থেকেই বাংলাদেশের অনেক অঞ্চল/গ্রামে হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস, সম্প্রীতির পরিচয় আছে। বিভিন্ন কারণে দুই ধর্মের মধ্যে মারামারী ও দাঙ্গা-হাঙ্গামা লেগে যায়। কবি এরূপ বর্ণনায় অসাম্প্রদায়িক হিসাবে চরম নিরপেক্ষতার বর্ণনা দিয়েছেন। “নমু পাড়ায় পূজা পরব, শঙ্ক কাঁসর বাজে, … মুসলমানের পাড়ায় বসে ঈদের মহোৎসবে,” ২. প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যেপন্যাসের প্লট নির্মিত হয়েছে মুসলমান চাষীর ছেলে সোজন আর হিন্দু নমুর মেয়ে দুলীর অপূর্ব প্রেমের কাহিনীকে ঘিরে; তার সঙ্গে যুক্ত হয়েছে বিগত সামন্ত যুগের জমিদারি প্রথার নিষ্ঠরতার আলেখ্য। গ্রামের হিন্দু বালিকা দুলীর সাথে মুসলমানের ছেলে সোজনের আবল্য বন্ধুত্ব। বন্ধু থেকে আস্তে আস্তে প্রেমে পরিণত হয়। কবিতায়- “নমুদের মেয়ে আর সোজনের ভারি ভাব দুইজনে, লতার সঙ্গে গাছের মিলন, গাছের লতার সনে।“ প্রেমের তুলনায় সমাজ অতিমাত্রায় কাব্যের জায়গা দখল করে নিয়েছে। কাব্যে সামাজিক অনুষঙ্গের উপস্থাপন করেছেন কবি। কবিতাতে তিনি সমাজের সর্বশ্রেণীর মানুষকে আসার আহ্বান করেছেন। সমাজের মানুষের সংস্কৃতি, আচার-ব্যবহার, খেলাধুলা প্রভৃতির পরিচয় পাওয়া যায় কাব্যটিতে। দুলির মায়ের কণ্ঠে সমাজের রূঢ় রূপটি প্রকাশ পায়- “পোড়ারমুখীলো, তোর জন্যেত পাড়ায় যে ঠেকা ভার, চূণ নাহি ধারি এমন লোকেরো কথা হয় শুনিবার!” ৩. জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ রচনা: কবি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে কাজ করেছিলেন দীনেশচন্দ্র সেনের সাথে। শহরজীবনে বসবাস করলেও তিনি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে গ্রামে কাজ করেছেন। ফলে তিনি মানুষের সাথে মিশতে পেরেছেন এবং তাঁর জীবনবোধ ও জীবন অভিজ্ঞতা হয়েছে সমৃদ্ধ। তাঁর জীবনপদ্ধতি ব্যতিক্রমধর্মী এবং বড় কবিতার ধারক হিসেবেই তিনি পরিচিত। ৪. উপন্যাসধর্মী রচনা: “সোজন বাদিয়ার ঘাট” একটি উপন্যাসধর্মী রচনা। কাব্যের কবিতাগুলো জসীম উদদীন উপন্যাসের ঢংয়ে লিখেছেন। এ যেন লোকজ ঐতিহ্যের প্রতীক। ৫. মৌলিক রচনাধর্মী ও অনন্য: অন্যেরা বিভিন্ন ধর্মগ্রন্থ বা ধর্মীয় সম্পর্কিত কাহিনী থেকে নিয়েছেন। কিন্তু কবি জসীমউদ্দীন কাহিনী নিয়েছেন ঘর থেকে, গ্রাম থেকে, পল্লী গ্রাম-বাংলা থেকে। এখানে তিনি মৌলিক ও অনন্য। ৬. আধুনিকতা ও উদারনীতির বৈশিষ্ট্য: সময়কে এড়িয়ে না গিয়ে তাকে স্বীকার করে নিয়ে লেখা আধুনিকতার বৈশিষ্ট্য। প্রাণিজগতের কল্যাণকামনা করে মানবিক হওয়াও আধুনিকতার বৈশিষ্ট্য। এসবের সংমিশ্রণে জসীম উদদীন কবিতায় অবয়ব দিয়েছেন। হিন্দু কিশোরী দুলালী বা দুলী ও মুসলমান কিশোর সুজনের প্রেম নিয়ে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গা লেগে যায়। নিরপেক্ষ দৃষ্টিতে জসীমউদ্দীন লিখলেন- এক গেরামের গাছের তলায় ঘর বেঁধেছি সবাই মিলে . . . এক মাঠেতে লাঙল ঠেলি, বৃষ্টিতে নাই, রৌদ্রে পুড়ি সুখের বেলায় দুখের বেলায় ওরাই মোদের জোড়ের জুড়ি। ৭. চরিত্র নির্মাণে দক্ষতা: ‘সোজন বাদিয়ার ঘাট’ কাব্যে লেখক চরিত্রের আমদানি করেছেন, চরিত্রের বিকাশ ঘটিয়েছেন এবং চরিত্রের পরিণতি দেখিয়েছেন। চরিত্র যেন অনুভূতির মাধ্যমে কথা বলছে। তিনি চরিত্র অনুযায়ী ভাষার ব্যবহারেও দক্ষতার পরিচয় দিয়েছেন। ৮. কাহিনী ও ভাষা বিন্যাসে পাণ্ডিত্য: কাহিনী বিন্যাসে, ভাষা ব্যবহারে এবং উপমা-চিত্রকল্পে তার রচনায় লোক-কাব্য, পুঁথি-সাহিত্য, লোক-সঙ্গীতের কিছু প্রভাব রয়েছে। লোকজ উপাদানের ব্যবহার থাকলেও আঞ্চলিক শব্দের ব্যবহার কম; প্রায় নেই বললেই চলে। এখানেও জসীমের মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। ৯. ছন্দ ও অলঙ্কারের প্রয়োগ: আধুনিক কবিতায় অলঙ্কারের প্রয়োগ লক্ষণীয়। কবি জসীমউদ্দীন কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, সমাসোক্তি ও অন্যান্য অলঙ্কারের যুতসই ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। তার অলঙ্কারের বেশিরভাগ উপাদানই লোকজ।

Read More
কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলা: বাংলা সাহিত্যের একটি চরিত্র। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে নবকুমার এক জনবিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়েন। সেখানে এক কাপালিক তাকে বলি দিতে উদ্যত হয়। তখন কাপালিকের পালিতা কন্যা কপালকুণ্ডলা তার

Read More

Keto Diet Recipes

Keto for Beginners: A Simple 7-Day Meal Plan The ketogenic (keto) diet has taken the health and wellness world by storm, promising weight loss, increased

Read More
শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা বাংলা সাহিত্যের প্রথম সার্থক নাটক। এটি রচিত হয় ১৮৫৯ সালে। নাটকটি মহাভারতের কাহিনীকে উপজীব্য করে পাশ্চাত্য রীতিতে রচিত হয়। নাটকটির কাহিনী মহাভারতের আদিপর্বে বর্ণিত

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.