সাহিত্যে উত্তর আধুনিকতাবাদের প্রভাব : উত্তর আধুনিকতাবাদের সর্বজনীন সংজ্ঞার্থ নিরূপণ কঠিন। কারণ আগেই বলেছি, এখনো উত্তর আধুনিকতাবাদ একটি তত্ত্ব হিসেবে বিকাশ লাভ করেনি। তাই এই ধারার শিল্পী, প্রবক্তা ও সমালোচকগণও সকলক্ষেত্রে একমত হতে পারেননি।
বাংলা সাহিত্যের কথাশিল্পী শওকত আলী বলেন: আধুনিক বলতে যা বুঝি জীবন সম্পর্কিত সে সব বাস্তবতা ফুরিয়ে অথবা ছাপিয়ে যে বাস্তবতার উত্থান ঘটেছে সেগুলির সম্মিলিত প্রবাহই উত্তর আধুনিকতাবাদ। অথবা জীবন সম্পর্কিত সেই সব মৌল শক্তি, আচরণ, গুণ, প্রবণতা যা আধুনিক যুগে বা পূর্বে ছিলো না অথচ এখন আমাদের জীবনকে প্রবাহিত বা নিয়ন্ত্রিত করছে, তাই উত্তর আধুনিকতাবাদ। বিশ শতকের চল্লিশ অথবা পঞ্চাশ দশকে উদ্ভূত আধুনিকতার পর ষাটের দশকে এই বোধ শিল্পসংস্কৃতিকে নতুনভাবে উপস্থাপন করে।
সংস্কৃতির রূপান্তর, তার সংবেদনশীলতার পরিবর্তন এই নবসৃষ্টি প্রক্রিয়ায় ধরা পড়েছে। তাই শিল্পসংস্কৃতিতে উত্তর আধুনিকতাবাদ বলতে বোঝায় একটি বাঁক, একটি প্রবণতা। আধুনিকতার গতি পরিবর্তন করে যুগের সঙ্কট থেকে উত্তরণের প্রচেষ্টায় নতুন একটি শিল্পবোধ উত্তর আধুনিক-যেখানে নতুন ফর্মে, বিষয়বস্তুর নতুন বিন্যাস চিত্রায়িত হয়েছে আধুনিকতার মৌলিক বিষয়গুলোর (যেমন: রেনেসাঁ ও আলোকপর্বের চিন্তাচেতনা ও জ্ঞানতত্ত্বকে, পাঠপদ্ধতিকে) বিরোধিতা করে হারানোর ইতিহাস ও ঐতিহ্যেসম্বলিত নতুন চেতনালোক।
মার্কসবাদী জেমসনের মতে ধনতন্ত্রের শেষ পর্যায়ে এই উচ্চাবচ ভুলভুলাইয়ার মতো পটভূমিকে আঁকবার, ধরে নেবার, বুঝে নেবার চেষ্টাই উত্তর-আধুনিকতা। বোন্দ্রিয়ারের মতে, বাস্তবতার ও যৌনতার মৃত্যু ঘটেছে, আমরা মিডিয়া-বিস্ফোরণের মধ্যে বাস করছি। কোনো কিছুই আসল নয়, ভঙ্গুর, বিচ্ছিন্ন, ‘সিমূলাক্রা’ মাত্র, অথচ একপ্রকার মিডিয়া-লগ্নতাই আবার আমাদের একত্রে রেখেছে। ফুকো, ক্ষমতা ও জ্ঞানের কথা বললেন। তিনিও বললেন বিচ্ছিন্নতার কথা। ক্ষমতা বিস্তারের কথা বলতে গিয়ে তিনি ক্ষমতার ছড়ানো প্রবাহের কথা এবং ‘কলোনাইজেশনের’ কথাও বললেন।
কেন্দ্রহীনতার কথাও আমাদের জানালেন নতুন করে। ডেরিডার বিপরীতার্থক শব্দজোড়ের কথা, বিনির্মাণের কথা, আগেও দেখেছি। উত্তর-আধুনিকতার অধ্যায়েও দেখলাম তাঁর কেন্দ্রকে ফিরে পাবার চিন্তা । এক কথায় উত্তর-আধুনিকতা ভঙ্গুরতার বিচ্ছিন্নতার চরম সীমার, যান্ত্রিক লগ্নতার (যা প্রকৃতক্ষে যান্ত্রিক-অসংলগ্নতাই আসলে) কথা, দেশকাল সংকোচনের, কেন্দ্রচ্যুতির, কেন্দ্রহীনতার, অনিশ্চয়তার কথাও আবার । উল্টোপক্ষে সময়ের অবিরাম প্রসারণশীলতার অনুভবও।
সময়- ঘুর্ণিতে আমাদের তীব্র যন্ত্রণাময় আটকে থাকার সংবাদও সর্বোপরি দ্বিতীয় বিজ্ঞানের চরম উৎকর্ষের পর্যায়ে, ভয়াবহ গতির পর্যায়ে, মিডিয়া-বিস্ফোরণের, কমপিউটার / ইন্টারনেটের বা প্রযুক্তির অত্যান্তিক, ভয়াবহ অথচ মধুর আচ্ছন্নতার পর্যায়ে, আমাদের একটা ভবিষ্যতহীন না মানব –না যন্ত্রের মতো অবস্থায়, সাইবর্গীয় অবস্থায়, অস্তিত্ব বাঁচিয়ে রাখার কথা।
আরো পড়ুন : (বিষয়ের উপর ক্লিক করুন)
উত্তর আধুনিকতাবাদের বৈশিষ্ট্যগুলো আলোচনা করুন
উত্তর আধুনিকতাবাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ