Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

পরাবাস্তববাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ সংক্ষেপে আলোচনা করুন

পরাবাস্তববাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ : পরাবাস্তববাদ শব্দটির ইংরেজি সুরিয়ালিজম। একে আবার অধিবাস্তবতাও বলা হয়। প্রথম বিশ্বযুদ্ধোত্তর সময় যখন পরাবাস্তববাদ-এর উদ্ভব ঘটে, তখন ডাডাইজম-এর বিভিন্ন চিন্তাও এই মতবাদটির সাথে উপস্থাপিত হয়।

বিশেষত, ডাডাবাদী শিল্পীরা যে বাস্তবতাকে অস্বীকার করে উদ্ভট ও যুক্তিহীনতার মধ্যে আশ্রয় নিয়েছিলেন; পরাবাস্তববাদ নিঃসংকোচে সেই ‘বাস্তব ও যুক্তিহীনতা’- কে গ্রহণ করেছিল। একই কারণে পুঁজিবাদী সভ্যতার ওপর ডাডাইজমের মতো পরাবাস্তববাদ ধারার শিল্পীদের বিরূপ ধারণা ও ক্ষোভ ছিল তবে সার্বিক বিষয় নিয়ে পৃথিবীর প্রতি তাঁদের একটা ইতিবাচক অভিব্যক্তির প্রকাশ পাওয়া যায়। শিল্প-সাহিত্যে রোমান্টিসিজমের পর পরাবাস্তববাদ মতবাদ আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক প্রভাব ফেলে।

পরাবাস্তববাদ ধারার আদি পুরুষ ধরা হয় ফরাসি কবি গিয়োম অ্যাপিলিনিয়ারকে। তাঁর কবিতায় প্রথম পরাবাস্তববাদের প্রভাব দেখা যায়। তিনিই ১৯১৭ সালে ‘Surrealism’ শব্দটি পল ডিমি-র কাছে লেখা এক পত্রে প্রথম ব্যবহার করেন।

Surrealist শব্দটিও তাঁর দেয়া। তাঁর The Breast of Tiresias ‘ নাটকে অ্যাপোলিনিয়ার এ শব্দটি প্রথম ব্যবহার করেন। নাটকটি ১৯১৭ সালে প্রথম মঞ্চস্থ হলেও ১৯০৩ সালে তিনি রচনা করেছিলেন। (বাংলা কবিতা, সুরিয়ালিজম তথা পরাবাস্তবতা: যাদব চৌধুরী)

সাহিত্য, চিত্রকলা, ভাস্কর্য, চলচিত্র প্রভৃতি শিল্পে এ আন্দোলন সক্রিয় ভূমিকা পালন করেছে। বর্তমান প্রেক্ষাপটেও পরাবাস্তববাদ অনেক প্রভাবশালী। এ মতবাদটির প্রতিষ্ঠা ও বিকাশে ফরাসি কবি আন্দ্রে রেঁতো-র অবদান স্মরণযোগ্য। এই অবিস্মরণীয় অবদানের জন্য তাকে ‘দি পোপ অব সুরিয়ালিজম’ বলা হয়।

পরাবাস্তববাদের ইশতেহার প্রথম প্রকাশ করেন ইয়ানগল। ১৯২৪ সালের ১ অক্টোবর তিনি সেটি প্রকাশ করেন। প্রথম ইশতেহার প্রকাশের কিছুদিন পর দ্বিতীয় ইশতেহার প্রকাশিত হয়। অক্টোবরের ১৫ তারিখ আন্দ্রে ব্রেতো সেটি প্রকাশ করেন। ১৯৩০ সালে এই ধারার তৃতীয় ইশতেহার প্রকাশিত হয়। পরাবাস্তববাদ ধারার প্রভাবশালী দুই লেখক আন্দ্রে তেঁতো ও ইয়ান গল প্রকাশ্যে দ্বন্দ্বে জড়িয়ে আলাদা দুটি দলে ভাগ হয়ে দু’দল সুরিয়ালিস্ট শিল্পীর নেতৃত্ব দিয়েছেন।

ইয়ান গল-এর নেতৃত্বের অধীনে ছিলেন ফ্রান্সিস পিকাবিয়া, ট্রিস্টান জারা, মার্সেল আর্লন্ড, জোসেফ ডেলাটল, পিয়েরে আলবার্ট প্রমুখ। আন্দ্রে ব্রেতো’র নেতৃত্বের অধীনে ছিলেন- লুই আরাগঁ, পল এলুমার্দ, রবার্ট ডেসনোস, জ্যাক বারোনব, জর্জ ম্যালকিন প্রমুখ। (সুরিয়ালিজমের জগৎ: মুহাম্মদ ফরিদ হাসান)

পরাবাস্তববাদের মূল বৈশিষ্ট্য অচেতন ব্যক্তির প্রকাশ।  পরাবাস্তববাদী শিল্পের প্রকাশের এই রূপটি এমন বাস্তবতার প্রতিনিধিত্ব করে যা অযৌক্তিক, স্বপ্নের মতো এবং চমৎকার বলে মনে হয়, যেখানে পৌরাণিক কাহিনী, কল্পকাহিনী, স্বপ্ন এবং কল্পনা করা হয়।  পরবাস্তবতার বেশ কিছু বৈশিষ্ট্য ডাডাবাদ থেকে নেয়া হলেও এই মতবাদটি শিল্পের উৎস ও উপকরণ বিবেচনায় অন্যটির চেয়ে স্বতন্ত্র্য।

পরাবাস্তববাদ আন্দোলনের অগ্রগামী পুরুষ আন্দ্রে তেঁতো; তিনি শিল্প রচনায় অচেতন মনের ওপর গুরুত দেয়ার জন্য শিল্পীদের আহ্ববান জানান। তাঁর মতে, অচেতন মন কল্পনার অশেষ উৎস হতে পারে। তিনি এ ধারণাটি সিগমুন্ড ফ্রয়েড-এর কাছ থেকে পান। এ ধারায় চিত্রকল্প, ধারণা বা কাব্যিক কৌশল ব্যবহার করে মনকে মুক্ত করার ও পাঠককে চিন্তায় মগ্ন করার প্রচেষ্টা যোগানো হয়। এ কৌশলটি পাঠকদের নতুন সংযোগ তৈরি করতে এবং পাঠকের বাস্তবতাকে প্রসারিত করতে বা বাস্তবতা কি তা সম্পর্কে পাঠককে ধারণা করতে সাহায্য করে। মূলত পাঠককে সামাজিক প্রভাব থেকে মুক্ত করে ব্যক্তির মন উন্মুক্ত করার উপায় হিসেবে ফ্রয়েডীয় মুক্ত মেলামেশার ধারণাগুলোর দিকে আলোকপাত করা হয়। (দৈনিক জনকন্ঠ, ১৪ জানুয়ারি, ২০২০ )

ডাডাবাদী শিল্পীরা শিল্পের উৎস ও উপকরণ আহরণে অচেতন মনের ধারণার ওপর সচেতন ছিলেন না।

আন্দ্রে ব্রেতো মনে করতেন, যা বিস্ময়কর, তা সবসময়ই সুন্দর। অচেতন মনের গহীনেই বিস্ময়কর সুন্দরের বাস। সেটির সন্ধান করাই হতে পারে শিল্পীর যথার্থ কাজ। অচেতন মনের কারণেই মূলত শিল্পীরা গভীর অনুসন্ধানে নামেন।

আরো পড়ুন: (বিষয়ের উপর ক্লিক করুন)

পরাবাস্তববাদ কাকে বলে? পরাবাস্তববাদের বৈশিষ্ট্যগুলো আলোচনা করুন

পরাবাস্তববাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ সংক্ষেপে আলোচনা করুন

পরাবাস্তববাদী লেখকদের পরিচয় দিন

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

"সোজন বাদিয়ার ঘাট" কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

“সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

ভূমিকা: বাংলা কাব্যের ভুবনে বাংলাদেশের মানসকবি জসীম উদদীনের (১৯০৩-১৯৭৬) আবির্ভাব বিশ শতকের তৃতীয় দশকে। তিনি রবীন্দ্র-নজরুল ও তিরিশের কবিদের বলয় ও প্রভাব মুক্ত থেকে কবিতায় এক নতুন ও ব্যতিক্রম স্বর সৃষ্টি করেছেন। সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) কবি জসীম উদদীনের দ্বিতীয় আখ্যান কাব্য। সমকালীন কবিরা যেখানে প্রায় সকলেই নগরচেতনা, নাগরিক জীবন ও আচার-আচরণ সাহিত্য চর্চার ক্ষেত্রে তুলে এনেছেন, জসীম উদদীন সেখানে তার কবিতায় আবহমান বাংলার প্রকৃতি, সমাজ ও সাধারণ মানুষের জীবন-চিত্রকেই আন্তরিক নিষ্ঠা, অকৃত্রিম ভালবাসা ও দরদ দিয়ে ফুটিয়ে তুলেছেন। ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির বিকল্প জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ উপন্যাসধর্মী রচনা। এ কাব্যে প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। নিম্নে … “সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস ১. অসাম্প্রদায়িক ও উদার দৃষ্টিভঙ্গির পরিচয়: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যে অসাম্প্রদায়িকতা দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। এ আখ্যান কাব্যে হিন্দু-মুসলিমদের সহাবস্থান, দাঙ্গা-হাঙ্গামা ও তৎকালীন পরিবেশ ও ঘটনা পরিক্রমায় লিখিত। আবহমানকাল থেকেই বাংলাদেশের অনেক অঞ্চল/গ্রামে হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস, সম্প্রীতির পরিচয় আছে। বিভিন্ন কারণে দুই ধর্মের মধ্যে মারামারী ও দাঙ্গা-হাঙ্গামা লেগে যায়। কবি এরূপ বর্ণনায় অসাম্প্রদায়িক হিসাবে চরম নিরপেক্ষতার বর্ণনা দিয়েছেন। “নমু পাড়ায় পূজা পরব, শঙ্ক কাঁসর বাজে, … মুসলমানের পাড়ায় বসে ঈদের মহোৎসবে,” ২. প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যেপন্যাসের প্লট নির্মিত হয়েছে মুসলমান চাষীর ছেলে সোজন আর হিন্দু নমুর মেয়ে দুলীর অপূর্ব প্রেমের কাহিনীকে ঘিরে; তার সঙ্গে যুক্ত হয়েছে বিগত সামন্ত যুগের জমিদারি প্রথার নিষ্ঠরতার আলেখ্য। গ্রামের হিন্দু বালিকা দুলীর সাথে মুসলমানের ছেলে সোজনের আবল্য বন্ধুত্ব। বন্ধু থেকে আস্তে আস্তে প্রেমে পরিণত হয়। কবিতায়- “নমুদের মেয়ে আর সোজনের ভারি ভাব দুইজনে, লতার সঙ্গে গাছের মিলন, গাছের লতার সনে।“ প্রেমের তুলনায় সমাজ অতিমাত্রায় কাব্যের জায়গা দখল করে নিয়েছে। কাব্যে সামাজিক অনুষঙ্গের উপস্থাপন করেছেন কবি। কবিতাতে তিনি সমাজের সর্বশ্রেণীর মানুষকে আসার আহ্বান করেছেন। সমাজের মানুষের সংস্কৃতি, আচার-ব্যবহার, খেলাধুলা প্রভৃতির পরিচয় পাওয়া যায় কাব্যটিতে। দুলির মায়ের কণ্ঠে সমাজের রূঢ় রূপটি প্রকাশ পায়- “পোড়ারমুখীলো, তোর জন্যেত পাড়ায় যে ঠেকা ভার, চূণ নাহি ধারি এমন লোকেরো কথা হয় শুনিবার!” ৩. জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ রচনা: কবি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে কাজ করেছিলেন দীনেশচন্দ্র সেনের সাথে। শহরজীবনে বসবাস করলেও তিনি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে গ্রামে কাজ করেছেন। ফলে তিনি মানুষের সাথে মিশতে পেরেছেন এবং তাঁর জীবনবোধ ও জীবন অভিজ্ঞতা হয়েছে সমৃদ্ধ। তাঁর জীবনপদ্ধতি ব্যতিক্রমধর্মী এবং বড় কবিতার ধারক হিসেবেই তিনি পরিচিত। ৪. উপন্যাসধর্মী রচনা: “সোজন বাদিয়ার ঘাট” একটি উপন্যাসধর্মী রচনা। কাব্যের কবিতাগুলো জসীম উদদীন উপন্যাসের ঢংয়ে লিখেছেন। এ যেন লোকজ ঐতিহ্যের প্রতীক। ৫. মৌলিক রচনাধর্মী ও অনন্য: অন্যেরা বিভিন্ন ধর্মগ্রন্থ বা ধর্মীয় সম্পর্কিত কাহিনী থেকে নিয়েছেন। কিন্তু কবি জসীমউদ্দীন কাহিনী নিয়েছেন ঘর থেকে, গ্রাম থেকে, পল্লী গ্রাম-বাংলা থেকে। এখানে তিনি মৌলিক ও অনন্য। ৬. আধুনিকতা ও উদারনীতির বৈশিষ্ট্য: সময়কে এড়িয়ে না গিয়ে তাকে স্বীকার করে নিয়ে লেখা আধুনিকতার বৈশিষ্ট্য। প্রাণিজগতের কল্যাণকামনা করে মানবিক হওয়াও আধুনিকতার বৈশিষ্ট্য। এসবের সংমিশ্রণে জসীম উদদীন কবিতায় অবয়ব দিয়েছেন। হিন্দু কিশোরী দুলালী বা দুলী ও মুসলমান কিশোর সুজনের প্রেম নিয়ে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গা লেগে যায়। নিরপেক্ষ দৃষ্টিতে জসীমউদ্দীন লিখলেন- এক গেরামের গাছের তলায় ঘর বেঁধেছি সবাই মিলে . . . এক মাঠেতে লাঙল ঠেলি, বৃষ্টিতে নাই, রৌদ্রে পুড়ি সুখের বেলায় দুখের বেলায় ওরাই মোদের জোড়ের জুড়ি। ৭. চরিত্র নির্মাণে দক্ষতা: ‘সোজন বাদিয়ার ঘাট’ কাব্যে লেখক চরিত্রের আমদানি করেছেন, চরিত্রের বিকাশ ঘটিয়েছেন এবং চরিত্রের পরিণতি দেখিয়েছেন। চরিত্র যেন অনুভূতির মাধ্যমে কথা বলছে। তিনি চরিত্র অনুযায়ী ভাষার ব্যবহারেও দক্ষতার পরিচয় দিয়েছেন। ৮. কাহিনী ও ভাষা বিন্যাসে পাণ্ডিত্য: কাহিনী বিন্যাসে, ভাষা ব্যবহারে এবং উপমা-চিত্রকল্পে তার রচনায় লোক-কাব্য, পুঁথি-সাহিত্য, লোক-সঙ্গীতের কিছু প্রভাব রয়েছে। লোকজ উপাদানের ব্যবহার থাকলেও আঞ্চলিক শব্দের ব্যবহার কম; প্রায় নেই বললেই চলে। এখানেও জসীমের মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। ৯. ছন্দ ও অলঙ্কারের প্রয়োগ: আধুনিক কবিতায় অলঙ্কারের প্রয়োগ লক্ষণীয়। কবি জসীমউদ্দীন কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, সমাসোক্তি ও অন্যান্য অলঙ্কারের যুতসই ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। তার অলঙ্কারের বেশিরভাগ উপাদানই লোকজ।

Read More
কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলা: বাংলা সাহিত্যের একটি চরিত্র। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে নবকুমার এক জনবিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়েন। সেখানে এক কাপালিক তাকে বলি দিতে উদ্যত হয়। তখন কাপালিকের পালিতা কন্যা কপালকুণ্ডলা তার

Read More

Keto Diet Recipes

Keto for Beginners: A Simple 7-Day Meal Plan The ketogenic (keto) diet has taken the health and wellness world by storm, promising weight loss, increased

Read More
শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা বাংলা সাহিত্যের প্রথম সার্থক নাটক। এটি রচিত হয় ১৮৫৯ সালে। নাটকটি মহাভারতের কাহিনীকে উপজীব্য করে পাশ্চাত্য রীতিতে রচিত হয়। নাটকটির কাহিনী মহাভারতের আদিপর্বে বর্ণিত

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.