Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta
Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

সাহিত্যে বাস্তববাদের প্রভাব সম্পর্কে লিখুন বা বাস্তববাদী সাহিত্য কর্মের পরিচয় দিন

বাস্তববাদের প্রতিনিধিত্বশীল রচনা : বাস্তববাদের অবশ্যই কিছু গুরুত্বপূর্ণ গুণাবলি রয়েছে এবং প্রকৃতপক্ষে বাস্তববাদ জনপ্রিয়তার দিক থেকে প্রতিদ্বন্দ্বীদের ছাড়িয়ে গেছে । সংগ্রামী মানুষের নিকট বাস্তববাদ সর্বদা অনুপ্রেরণার উৎস। বাস্তববাদীদের মধ্যে মতপার্থক্যের কারণে নিরুৎসাহিত হওয়ার কোনো কারণ নেই। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁদের মধ্যে বেশ ঐকমত্য রয়েছে । সকল বাস্তববাদীরা বিশ্বাস করেন বস্তুর স্বতন্ত্র অস্তিত্ব আছে এবং বস্তু জ্ঞানের বিষয় হতে পারে । তাই বলে বস্তুর অস্তিত্ব জ্ঞানের উপর নির্ভরশীল নয়। একমাত্র বাস্তববাদই প্রকৃত জীবনদর্শন এবং বাস্তববাদ বিভিন্ন মতাদর্শের অনুসন্ধানের মূল্যকে স্বীকার ও গুরুত্ব প্রদান করে। বাস্তববাদের অনেক সমালোচনা রয়েছে । সমালোচনা থাকার সত্ত্বেও বাস্তববাদের গুরুত্ব অস্বীকার করা যায় না। বাস্তববাদ একটি যুগান্তকারী তাত্বিক মতবাদ এবং এটির তাৎপর্য অফুরন্ত।

আন্না কারেনিনা: ‘আন্না কারেনিনা’ (১৮৭৩-১৮৭৭) রুশ বাস্তববাদী লেখক লিও টলস্টয় রচিত একটি বিখ্যাত উপন্যাস । এই উপন্যাসের কাহিনি তিনটি রাশিয়ান পরিবারের চক্রান্ত নিয়ে রচিত। তিনটি রাশিয়ান পরিবার যথাক্রমে: অবলন্সকি পরিবার, কারেনিন পরিবার, লেভিন পরিবার। অবলন্সকি পরিবারের স্বামী স্টিভা তার স্ত্রী ভলির প্রতি অনাস্থাভাজন।

আন্না কারেনিনা (কারেনিন পদবির মহিলা সংস্করণ) যখন আলেকসি ভ্রুনস্কি নামক তরুন মিলিটারি অফিসারের সাথে সম্পর্কের কারণে তার স্বামী এবং সন্তানকে ছেড়ে চলে যায় তখন কারেনিন পরিবার বিপর্যস্ত হয়ে পড়ে। এই উপন্যাসের লেভিন পরিবারের কাহিনি তরুন কনস্টানটিন লেভিন এবং কিটিকে নিয়ে গঠিত। এখানে কনস্টানটিন চরিত্রের মধ্যে টলস্টয়ের প্রধান দার্শনিক মূল্যবোধকে ধারণ করতে দেখা যায় যা হল সর্বোত্তম জীবন যাপন করা যায়, সৎকাজের প্রাত্যহিক ঘটনা, স্থিতিশীল পরিবার এবং গার্হস্থ্য প্রতিবেশির মধ্যে জীবন যে নিরর্থক তার বুদ্ধিবৃত্তিক অনুধাবন করার মাধ্যমে।

ক্রাইম এন্ড পানিশমেনন্ট: ক্রাইম এন্ড পানিশমেন্ট (১৮৬৬), রাশিয়ান লেখক ফিওদর দস্তয়ভস্কির সর্বকালের সর্বশ্রেষ্ঠ উপন্যাস। এই উপন্যাসে রাসকলনিকভ নামের একজন তরুন বুদ্ধিজীবি টাকার জন্য একজন বৃদ্ধ মহিলাকে খুন করার পরিকল্পনাকে বিন্যায্যতা প্রতিপাদন করার জন্য দার্শনিক যুক্তিবাদকে ব্যবহার করে । কিন্তু তবুও রাসকলনিকভকে কারাভোগ করতে হয়। কারাগারে সোনিয়ার (একটি মেয়ে যে রাসকলনিকভকে ভালবাসে) দ্বারা প্রভাবিত হয়ে রাসকলনিকভ একটি ধর্মীয় কথোপকথনের অভিজ্ঞতা লাভ করে। দস্তয়ভস্কি এখানে রাসকলনিকভ চরিত্রের বিস্তারিত দার্শনিক তত্ত্ব, এ সম্পর্কিত জটিলতা এবং যে ক্ষেত্রগুলো এই চরিত্রকে অপরাধ সংগটন করতে উৎসাহিত করেছে তা উদঘাটন করেছেন।

মাদাম বোভারি: মাদাম বোভারি (১৮৫৭), গুস্তাভ ফ্লবেয়ার কর্তৃক রচিত – ফরাসি বাস্তববাদী কল্পকাহিনীর সেরা শিল্পকর্ম। এটি মধ্যবিত্ত শ্রেণির মহিলার গল্প যার তীব্র ভোগবাদ, ঋণ এবং পরকীয়া সম্পর্ক কাহিনিটিকে মর্মান্তিক পরিণতির দিকে নিয়ে যায় এবং কাহিনির এক পর্যায়ে মহিলাটিকে আত্মহত্যা করতে দেখা যায়। মাদাম বোভারি ১৮৫৬ সালে একটি ম্যাগাজিনে প্রথম কিস্তিতে প্রকাশিত হয় । ১৮৫৭ সালে ফ্লবেয়ারকে এই উপন্যাসে অশ্লীলতা অন্তর্ভুক্তিকরনের অভিযোগে ফরাসি সরকার কর্তৃক কোর্টে নিয়ে যাওয়া হয় । যাই হোক, তাঁর আইনজীবি সফলভাবে তাঁর বিরুদ্ধে আনীত অভিযোগটি মিথ্যা প্রমানিত করেন এবং পরবর্তীতে ‘মাদাস বোভারি’ বই আকারে প্রকাশিত হয় । এই উপন্যাসটি ফ্লবেয়ারের বর্ণনামূলক বস্তুনিষ্ঠতা এবং মনস্তাত্ত্বিক বিবরণের জন্য বিখ্যাত।

মিডলমার্চ : মিডলমার্চ (১৮৭১- ১৮৭২), জর্জ ইলিয়ট কর্তৃক রচিত ইংলিশ বাস্তববাদের একটি যুগান্তকারী রচনা | ‘মিডলমার্চ’ গ্রন্থে ইলিয়ট জীবনের সকল স্তর থেকে চরিত্রকে চিত্রিত করেন । এই গ্রন্থে অনেক প্রধান চরিত্রকে অন্তর্ভুক্ত করা হয়; যেমন: কেন্দ্রীয় চরিত্র ডরোথিয়া ব্রোক, একজন তরুণী যিনি বৃদ্ধ পাদরিকে বিয়ে করেন এবং ধর্মীয় পণ্ডিত। কারণ, তিনি তাঁর জীবনে অর্থবহ কিছু করার প্রত্যাশা করেন ইলিয়ট এই তত্ত্ব আবিষ্কার করেন যে, একজন স্বতন্ত্র ব্যক্তির গুরুত্বপূর্ণ কোন কিছু সম্পন্ন করার উচ্চাকাঙ্ক্ষা থাকতে পারে শুধুমাত্র গণমাধ্যমের সামাজিক সম্মেলন অথবা চরিত্রের আংশিক প্রবাহের দ্বারা পরাজিত হয়ে এমন ব্যক্তি ইতিহাসের ক্ষুদ্রতর পরিসরে ছাপ রেখে যেতে পারে, কিন্তু বৃহত্তর সামাজিক পরিসরে তারা অপরিচিতই থেকে যায়। মিডলমার্চ উপন্যাসের বিকাশে উচ্চমাত্রা এনে দিয়েছে এবং এর বুদ্ধিবৃত্তিক ও রূপকধর্মী জটিলতার দ্বারা ইলিয়ট এই উপন্যাসের গঠনকে সমৃদ্ধ করেছেন।

দ্য হিউম্যান কমেডি : দ্য হিউম্যান কমেডি অন রে দ্য বালজাক কর্তৃক রচিত প্রায় ১৯ টি উপন্যাসের একত্রিত সংস্করণ । বালজাক তাঁর উপন্যাসে নিখুঁত নৈপুন্যের দ্বারা সকল পর্যায়ের ফরাসি সমাজের চিত্র চিত্রিত করেছেন। তিনি বিপুল পীতিমাণ স্বতন্ত্র চরিত্র নির্মাণের জন্য বিখ্যাত । তিনি ভিন্ন ভিন্ন উপন্যাসের মধ্যে একই বেশ কিছু অনুরূপ চরিত্রের অনুপ্রবেশ ঘটান । বালজাক উপন্যাসের চরিত্রায়নে পারদর্শী। ‘দ্য হিউম্যান কমেডি’ গ্রন্থটিতে তিনি আর্থসামাজিক শ্রেণি লক্ষ্য এবং ঘোরের বিষয়গুলো চিহ্নিত করেছেন । এছাড়াও বাস্তববাদের প্রতিনিধিত্বশীল অন্যান্য রচনাসমূহ: ‘বল অফ ফ্যাট’ (১৮৮০), ‘ডেইজি মিলার’ (১৮৭৮), ‘ভেভিড কোপারফিল্ড (১৮৪৯-১৮৫০), ‘জার্মিনাল’ (১৮৮৫), ‘এ হ্যাজারড অফ নিউ ফরচুনস্’ (১৮৯০), প্রভৃতি।

উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, বর্তমান প্রগতির যুগে বাস্তববাদের গুরুত্ব অপরিসীম । বাস্তববাদের বিভিন্ন সমালোচনা রয়েছে, তবুও এর বাস্তব মূল্য অস্বীকার করা যায় না। বিংশ শতাব্দীর প্রারম্ভে এসে নব্য এ মতবাদ হেগেলের ভাববাদের বিরুদ্ধে একটা বিদ্রোহ । ফরাসি কথা সাহিত্যে এই বাস্তববাদের যাত্রা শুরু হয় । তারপর ধীরে ধীরে বিশ্বসাহিত্যে ছড়িয়ে পড়ে। অনেক কালজয়ী রচনা উপহার দিয়েছেন বাস্তববাদী লেখকগণ, সমৃদ্ধ করেছেন বিশ্বসাহিত্যকে । একদল বাস্তববাদী মানবমনের দুরবগাহ অবচেতন ও নিজ্ঞানের মধ্য থেকে মানবসত্তার মূল খুঁজতে চেয়েছেন । ফ্রয়েডীয় মনোবিশ্লেষণ তাদের সহায়ক হয়েছে । অন্যদল মানবসমাজের শ্রেণিগত অবস্থানের বৈষম্যমূলক ব্যবস্থা ও মানসিকতার মধ্যে মানব সমাজের পরিস্থিতিগত অসংগতির উত্তর খুঁজছেন, মার্ক্সীয় দর্শন এদের পথ দেখিয়েছে। আসলে বাস্তববাদ যন্ত্রণাক্লিষ্ট, জীর্ণ ও বঞ্চিত মানুষের জীবনের প্রতিচ্ছবি। 

আরো পড়ুন: (বিষয়ের উপর ক্লিক করুন)

বাস্তববাদ কী বা বাস্তববাদ কাকে বলে?

বাস্তববাদের বৈশিষ্ট্যগুলো আলোচনা করুন

বাস্তববাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ

বাস্তববাদী লেখকদের পরিচয় দিন

সাহিত্যে বাস্তববাদের প্রভাব সম্পর্কে লিখুন বা বাস্তববাদী সাহিত্য কর্মের পরিচয় দিন

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

শওকত আলী এর জীবন ও সাহিত্যকর্ম

শওকত আলী (১২ ফেব্রুয়ারি ১৯৩৬ – ২৫ জানুয়ারি ২০১৮) বাংলাদেশের একজন বিশিষ্ট কথাসাহিত্যিক, সাংবাদিক ও শিক্ষক। বিংশ শতাব্দীর শেষভাগে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে তাঁর অনন্য সাহিত্যকর্মের জন্য

Read More

লােকসাহিত্য কাকে বলে?

লােকের মুখে মুখে প্রচলিত গাঁথা, কাহিনী, গান, ছড়া, প্রবাদ ইত্যাদি হলাে লােকসাহিত্য হলাে। লোকসাহিত্য মূলত বাককেন্দ্রিক। কেবল মৌখিক নয়, ঐতিহ্যবাহীও, অর্থাৎ লোকপরম্পরায় লোকসাহিত্য মুখে মুখে

Read More

সাহিত্য কী? বাংলা সাহিত্য কী? বাংলা সাহিত্য সম্পর্কে আলোচনা করো!

সাহিত্য: ‘সাহিত্য’ শব্দটি ‘সহিত’ শব্দ থেকে এসেছে। এখানে সহিত শব্দের অর্থ- হিত সহকারে বা মঙ্গলজনক অবস্থা। রবীন্দ্রনাথ সাহিত্য সম্পর্কে বলেন, “একের সহিত অন্যের মিলনের মাধ্যমই হলো

Read More

সত্যেন্দ্রনাথ দত্ত এর জীবন ও সাহিত্যকর্ম

সত্যেন্দ্রনাথ দত্ত (১১ ফেব্রুয়ারি ১৮৮২ – ২৫ জুন ১৯২২) আধুনিক বাংলা সাহিত্যের এক গুরুত্বপূর্ণ কবি, যাঁর কবিতা এবং ছড়ার জন্য তিনি বিশেষভাবে পরিচিত। তাঁর জন্ম

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.