Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

বাংলা সাহিত্যে ডাডাবাদের প্রভাব সম্পর্কে লিখুন

বাংলা কাব্যোতিহাসের প্রলম্বিত ধারাবাহিকতায় ‘ডাডাবাদ’র কোনো সক্রিয় উপস্থিতি বা প্রভাব ১৯৩০ খ্রিস্টাব্দ পর্যন্ত লক্ষ্য করা যায়নি। সমকালে কল্লোলের একদল মেধাবী তরুণ কবি রবীন্দ্রবলয় থেকে বেরিয়ে আসার প্রত্যয় ব্যক্ত করে রবীন্দ্রাদর্শ বর্জনেরও ধৃষ্টতা প্রদর্শন করেছেন। পাশাপাশি দ্যোতিত বিশ শতকের প্রথমদিকে অধুনা কাব্য চর্চার সারস্বত চেতনায় তাঁদেরকে উদ্বেলিত হতেও দেখা যায়।

প্রাচীন বিশ্বাসবোধ ও কাব্য চর্চার প্রচল ঐতিহ্যকে নির্দ্বিধ চিত্তে পরিত্যাগ করে মেধাবী তরুণ কবি গোষ্ঠী আধুনিক কবিতার দীপ্তাঙ্গনে-নিজস্বতায় কবিতার দ্যুতিত অন্তঃপুরে বিচরণের প্রয়াস রাখেন। সাথেসাথে এ লেখকগোষ্ঠী কবিতায় নতুন ধারার উন্মেষ ঘটানোর একটি গ্রহণযোগ্য স্বকীয় এলাকা- পরিব্যাপ্ত অভিজ্ঞানের আওতায় নিয়ে এসে দীক্ষিত ধারায় নীরিক্ষাধর্মী কাব্যরীতির সাধনায় নিজেদের অধিক মাত্রায় অভিনিবিষ্ট করে তুলেন। এ কাব্যরীতির নবীভূত – সংবেদ্য ধারায় যাঁদের নাম পর্যবেক্ষণে উল্লেখযোগ্যভাবে উচ্চারিত হয়েছে তাঁরা হলেন- মোহিতলাল মজুমদার(১৮৮৮-১৯৫২), যতীন্দ্রনাথ সেনগুপ্ত (১৮৮৭-১৯৫৪), কাজী নজরুল ইসলাম (১৮৯৯-১৯৭৬) প্রমুখ এবং তাঁদের পাশাপাশি যাঁদের নাম সমধিক উচ্চারত তাঁরা হলেন ‘তিরিশ’র কল্লোলগোষ্ঠী বা ‘তিরিশ’র প্রধান পাঁচ কবি – জীবনানন্দ দাশ(১৮৯৯-১৯৫৪), প্রেমেন্দ্র মিত্র (১৯০৪-১৯৮৮), সুধীন্দ্রনাথ দত্ত(১৯০১-১৯৬০), বিষ্ণু দে (১৯০৯-১৯৮২), বুদ্ধদেব বসু(১৯০৮-১৯৭৪) প্রমুখ।

ডাডাবাদ শিল্পের প্রথাগত ধারণাকে ধাক্কা দিয়ে মুক্তির পথ খুলে দিয়েছিল, ১৯২১ সাল নাগাদ ডাডাবাদের পরিণতি দেখলে মনে হয় ডাডাবাদ তার ঐসিতাহিক ভূমিকা পালন করে ফেলেছে। তারপর তার উত্তোলন ঘটে সুরিয়ালিজম নামক অনেক গুরুত্বপূর্ণ উপভাবশালী শিল্পতত্ত্বে। কিন্তু দাদা বাদের স্থায়ী ছাপ থেকে গেল ফরাসি কবিতায়। জার্মানিতে ও মার্কিন দেশে অনেক শিল্পীর সহযোগিতায় ডাডাবাদের ধারা অব্যাহত থাকে।অন্যান্য প্রগতিশীল আন্দোলন, পপ শিল্প এবং ফ্লক্সেস প্রভৃতি গোষ্ঠীগুলোও ডাডা আন্দোলন দ্বারা প্রভাবিত হয়েছিল।

আরো পড়ুন: (বিষয়ের উপর ক্লিক করুন)

ডাডাবাদ কাকে বলে?

ডাডাবাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ

ডাডাবাদের প্রতিনিধিত্বশীল লেখকদের পরিচয়

বাংলা সাহিত্যে ডাডাবাদের প্রভাব

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের বৈশিষ্ট্য, ছোটগল্পের উপাদান কয়টি ও কী কী? ছোটগল্পের গঠন কৌশল ও প্রকারভেদ আলোচনা করো

ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের বৈশিষ্ট্য, ছোটগল্পের উপাদান কয়টি ও কী কী? ছোটগল্পের গঠন কৌশল ও প্রকারভেদ আলোচনা করো

গল্প আর ছোটগল্প এক নয়। গল্প হল বর্ণিত আখ্যান। কিন্তু ছোটগল্পে আখ্যানকে বিশেষ রীতি, শৈলী ও রূপে প্রকাশ করা হয়। সাহিত্য-শিল্পের মধ্যে ছোটগল্প হল সর্বাধুনিক।

Read More
মেঘনাদবধ কাব্য অষ্টম সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য অষ্টম সর্গ ব্যাখ্যা

অষ্টম সর্গের নাম প্রেতপুরী। লক্ষ্মণের দুর্দশায় শােকে মর্মাহত রামচন্দ্রের করুন অবস্থা দেখে দেবী পার্বতী অত্যন্ত দুঃখ বােধ করলেন। মহাদেব পার্বতীর দুঃখের কারণ জেনে প্রতিকারের উপায়

Read More
মেঘনাদবধ কাব্য নবম সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য নবম সর্গ ব্যাখ্যা

নবম সর্গের মূল ঘটনা মেঘনাদের অন্ত্যেষ্টিক্রিয়া। তাই এর নামকরণ করা হয়েছে “সংস্ক্রিয়া’ একদিকে রামচন্দ্রের শিবিরে উল্লাস আনন্দের উচ্ছ্বাস এবং অপরদিকে লঙ্কাপুরীতে হতাশা ও শােকের প্রকাশ

Read More
মেঘনাদবধ কাব্য ষষ্ঠ সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য ষষ্ঠ সর্গ ব্যাখ্যা

ষষ্ঠ সর্গের মূল ঘটনা লক্ষ্মণ কর্তৃক মেঘনাদবধ। দৈবাস্ত্র লাভ করবার পর লক্ষ্মণ রামচন্দ্রের কাছে সেটি কীভাবে পেলেন তা বর্ণনা করে। তিনি জানান লঙ্কার অধিষ্ঠাত্রী দেবী

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.