Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta
Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

চন্ডীমঙ্গল কাব্যের তৎকালীন সমাজবাস্তবতা তুলে ধরো

মধ্যযুগের বাংলা সাহিত্যের একটি বিশিষ্ট সাহিত্যধারা হল মঙ্গলকাব্য সাহিত্যধারা। নিম্নবর্ণের হিন্দুদের দেবদেবী অর্থাৎ মনসা, চন্ডী, ধর্ম, শীতলা প্রমুখদের নিয়ে উচ্চবর্ণের কবি সাহিত্যিকরা এই ধারার কাব্যচর্চা করেছেন। এই মঙ্গল কাব্যগুলির সাধারণ বৈশিষ্ট্য হল এগুলি চারটি খন্ডে বিভক্ত — বন্দনা অংশ, গ্রন্থোৎপত্তির কারণ, দেবখণ্ড এবং নরখন্ড। এর মধ্যে বন্দনাংশে কবিরা বিভিন্ন দেবদেবীর বন্দনা করেছেন। গ্রন্থোৎপত্তির কারণ অংশে কোন কবি কেন নিম্নবর্ণের দেবদেবীদের নিয়ে কাব্যরচনা করতে বসেছেন তার বিবরণ আছে। দেবখন্ডে দেখা যায় কোন স্বর্গের দেবতা অভিশাপ গ্রস্থ হয়ে মর্তে পূজা প্রচারের দায়িত্ব নিচ্ছেন; আর নরখন্ডে সেই মর্তবাসী দেবতা কীভাবে নানা প্রতিকূলতা অতিক্রম করে উদ্দিষ্ট দেবতা বা দেবীর পূজা প্রচার করে শাপমুক্ত হয়ে স্বর্গে ফিরে যাচ্ছেন তার বিবরণ আছে। বেশিরভাগ মঙ্গলকাব্য এই চার খন্ডে বিভক্ত।

আমাদের আলোচ্য মুকুন্দ চক্রবর্তীর চণ্ডীমঙ্গল কাব্যের ক্ষেত্রেও কবি এই চারখন্ডে বিভক্ত করে কাব্যটি রচনা করেছেন। এই কাব্যটি ষোড়শ শতাব্দীতে রচিত। এখানে দু’টি কাহিনি আছে— ব্যাধ কালকেতুর কাহিনি এবং বণিক ধনপতি ও শ্রীমন্তের কাহিনি। দু’টি কাহিনির পূর্বেই মুকুন্দ চক্রবর্তী বন্দনা অংশ, গ্রন্থোৎপত্তির কারণ এবং দেবখন্ডের বর্ণনা দিয়েছেন।

বন্দনা অংশে স্বাভাবিক নিয়মে কবি বিভিন্ন দেবদেবীর উদ্দেশ্যে স্তুতি বাক্য রচনা করেছেন। আর দেবখন্ডে শিবদুর্গার ঘরকন্যার কাহিনি প্রাধান্য পেয়েছে। তবে এই কাব্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল গ্রন্থোৎপত্তির কারণ।

চন্ডীমঙ্গল কাব্যে সমকালীন সমাজের চিত্র 

মুকুন্দ চক্রবর্তী তার চন্ডীমঙ্গল কাব্যের গ্রন্থোৎপত্তির কারণ অংশটিতে তিনি কেন চন্ডীর মহিমা বিষয়ক চন্ডীমঙ্গল কাব্য রচনা করেছেন তার বিবরণ দিয়েছেন। এই বিবরণ দিতে গিয়ে তিনি তাঁর কাব্যে নিজের জীবনের কথা নিয়ে এসেছেন। তাঁর জীবন ছিল সমকালীন সমাজ দ্বারাই অনেকটাই প্রভাবিত। স্বাবাবিকভাবেই এই গ্রন্থোৎপত্তির কারণ অংশে মুকুন্দ চক্রবর্তী তাঁর আত্মজীবনের পরিচয় দিতে গিয়ে সমকালীন সমাজের ছবি এঁকেছেন। এই ছবি আঁকার মধ্যে তৎকালীন মানুষের সামাজিক অবস্থান যেমন স্থান পেয়েছে, তেমনি সে সময়ের সমাজের রাজনীতি, অর্থনীতি বাস্তবসম্মত ভাবে স্থান পেয়েছে। তাই মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল হয়ে উঠেছে সমকালীন সমাজের জীবন্ত দলিল।

মুকুন্দ চক্রবর্তী তার চন্ডীমঙ্গল কাব্যের গ্রন্থোৎপত্তির কারণ অংশে তাঁর আত্মজীবনের যে পরিচয় দিয়েছেন, তা থেকে জানা যায় কবিরা কয়েক পুরুষ ধরে বর্ধমানের রত্না নদীর তীরে দামুন্যা (দামিন্যা) গ্রামে বসবাস করতেন। মূলত কবিরা ছিলেন ব্রাহ্মণ কৃষিজীবী। কবিদের তালুকদার ছিলেন গোপীনাথ নিয়োগী। এসময় মোগল সম্রাট আকবরের সুশাসনে সারা ভারতে মোটামুটি স্থিতিশীল অবস্থা থাকলেও কবির বাসভূমিতে আঞ্চলিক শাসন কর্তাদের অত্যাচার বেড়ে গিয়েছিল। সেই অঞ্চলের ডিহিদার মামুদ শরীফ ও তার কর্মচারী রায়জাদা উজিরের অত্যাচারে সেই অঞ্চলের তাবৎ প্রজা দুর্বিষহ অবস্থায় দিন কাটাচ্ছিলেন। এই সময়কার বর্ণনা দিয়ে কবি বলেছেন-

“পেয়াদা সবার আগে

দুয়ার চাপিয়ে দেয় থানা।

প্রজা হইল ব্যাকুলি

প্রজার পালায় পাছে

বেঁচে ঘরের কুড়ালি”

ক্রমবিকাশ ঘটেছে আধুনিক যুগে।

১) কাহিনি,

২) চরিত্র,

৩) প্লট,

৪) বাস্তবতা,

৫) পটভূমি,

৬) প্রকাশ রীতি,

৭) লেখকের জীবন দর্শন প্রভৃতি হল উপন্যাসে সাধারণ লক্ষণ।

মধ্যযুগের অন্যতম শ্রেষ্ঠ কবি মুকুন্দ চক্রবর্তী তাঁর চন্ডীমঙ্গল কাব্যটি রচনা করেছিলেন মধ্যযুগের ষোড়শ শতাব্দীতে। এই সময় বাংলা সাহিত্যে তো নয়ই বিশ্বসাহিত্যেও উপন্যাস রচনার কোন চল ছিল না। তবুও অনেক সমালোচক মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল কাব্যটিতে উপন্যাসের লক্ষণ খুঁজে পেয়ে মুকুন্দ চক্রবর্তী সম্পর্কে মন্তব্য করেন যে, তিনি এযুগে জন্মালে একজন সার্থক ঔপন্যাসিক হতেন। আমাদের আলোচনা করে দেখা দরকার মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল কাব্যে উপন্যাসের লক্ষণগুলি কতটা সার্থকভাবে প্রকাশিত হয়েছে।

উপন্যাসের লক্ষণগুলি বিচার করতে গেলে প্রথমেই আসে কাহিনি প্রসঙ্গ। মুকুন্দ চক্রবর্তী চন্ডীমঙ্গল কাব্যটি নিম্নবর্ণের হিন্দুদের দেবী চন্ডীর পূজা প্রচারের উদ্দেশ্যে রচনা করলেও একাব্যে একটি কাহিনি আছে এই কাহিনিটি ব্যাধ কালকেতু ও তার স্ত্রী ফুল্লরার কাহিনি। কাব্যটির দেবদেবীর অংশটি বাদ দিলেও কালকেতু ও ফুল্লরার কাহিনি হিসাবে কাব্যটি কোন অংশেই নিকৃষ্ট নয়। আমরা দেখি ধর্মকেতু ও নিদয়ার সন্তান কালকেতু বনে পশু শিকার করে এবং সেই পশুর মাংস, চামড়া, দাঁত প্রভৃতি বিক্রি করে তাদের জীবন চলে। কালকেতুর অত্যাচারে বিব্রত হয়ে পশুরা তাদের আরাধ্যা দেবী চন্ডীর শরণাপন্ন হলে দেবী চন্ডী তাদের অভয় দেন এবং কালকেতুকে ব্যাধ থেকে রাজাতে পরিণত করেন। এইভাবে কাব্যটিতে উপন্যাসের প্রথম লক্ষণ অর্থাৎ কাহিনির উপস্থিতি লক্ষ্য করা যায়।

উপন্যাসের দ্বিতীয় লক্ষণ চরিত্র। মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল কাব্যে দেব চরিত্র থেকে শুরু করে সকল প্রকার মানব চরিত্র চিত্রিত হয়েছে। এখানে নায়ক এবং নায়িকা হিসাবে কালকেতু ও ফুল্লরা যেমন স্থান পেয়েছে, তেমনি বুলান মন্ডলের মত ভাল মানুষও আছে। আধুনিক উপন্যাসে যেমন খল চরিত্র থাকে তেমনি এখানে মুরারী শীলও ভাঁড়ুদত্ত খল চরিত্র হিসাবে পরিকল্পিত। মুকুন্দ চক্রবর্তীর কাব্যে পশুদেরও মানব চরিত্রে উত্তরণ ঘটেছে। যখন মুকুন্দের ভালুক বলে—

“উই চারা খাই পশু নামেতে ভালুক। নেউগী চৌধুরী নহি না করি তালুক।।”

তখন ভালুক আর ভালুক থাকে না, সে মানুষে রূপান্তরিত হয়। তাই দেখা যায় উপন্যাসের দ্বিতীয় বৈশিষ্ট্য অর্থাৎ সার্থক চরিত্র চিত্রণ তা প্রধান চরিত্রই হোক বা অপ্রধান চরিত্রই হোক; তার যথেষ্ট সমাবেশ এই কাব্যে আছে।

উপন্যাসের তৃতীয় বৈশিষ্ট্য হল উপন্যাসের প্লট বা কাহিনি বিন্যাস। মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল কাব্যে আমরা প্লট বা কাহিনি বিন্যাসের অপরূপ সমাহার আমরা দেখতে পাই। এখানে কোন ঘটনাই এমনি এমনি ঘটেনি। প্রতিটি কার্যের পিছনেই আছে কোন না কোন কারণ। তাই বলা যায় এখানে কার্যকারণ পরম্পরা সূত্র ঠিকমত মেনে চলা হয়েছে। এই জন্যেই নীলাম্বর ও ছায়া অভিশাপ গ্রস্থ হয়ে ব্যাধ রূপে জন্মগ্রহণ করেছে, ব্যাধ কালকেতু প্রথমে পশুশিকার করে জীবিকা নির্বাহ করেছে, তারপরে পশুরা দেবীর কাছে নালিশ জানিয়েছে, দেবী তাদের অভয় দিয়েছেন এবং কালকেতুকে আশির্ব্বাদ করে ব্যাধ থেকে রাজায় পরিণত করেছেন। শেষপর্যন্ত রাজা কালকেতু দেবী চন্ডীর পূজা প্রচার করে অভিশাপ মুক্ত হয়ে পুনরায় স্বর্গে ফিরে গেছে। এইভাবে উপন্যাসের তৃতীয় বৈশিষ্ট্য অর্থাৎ প্লট এখানে পুরোপুরি মেনে চলা হয়েছে।

উপন্যাসের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল বাস্তবতা। চন্ডীমঙ্গল কাব্যটি মধ্যযুগের ভক্তির যুগে বসে লেখা। স্বাভাবিকভাবেই এই কব্যে বাস্তবতার অতটা প্রয়োগ অসম্ভব ছিল; কিন্তু মুকুন্দ চক্রবর্তী কাব্যক্ষেত্রে সেই অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছেন। এই কাব্যের গ্রন্থোৎপত্তির কারণ অংশে মুকুন্দের আত্মজীবনের পরিচয় অংশ, নরখন্ডের ফুল্লরার বারোমাসের সুখ দুঃখের বারোমাস্যায়, নারীগণের পতিনিন্দায় এবং দেবী চন্ডীর কাছে পশুদের দুঃখ নিবেদন করে ‘পশুগণের গোহারি’ অংশটি অত্যন্ত বাস্তব সম্মত উপায়ে লেখা। এই কাব্যের ব্যাধ কালকেতু, ফুল্লরা, বুলান মন্ডল, ভাডুদত্ত, মুরারী শীল, বনের পশুরা সকলেই বাস্তবধর্মী চরিত্র। এই কারণেই রমেশ চন্দ্র সেন বলেছেন—

“The thought and feelings and sayings of his men and women are perfectly natural, recorded with fidelity which has no parallel in the whole range of Bengali literature.”

স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে চন্ডীমঙ্গল কাব্যটি বাস্তব সম্মত ভাবে রচিত।

প্রত্যেকটি উপন্যাসের ক্ষেত্রেই কোন না কোন পটভূমি থাকে, যার উপর ভিত্তি করে ঔপন্যাসিক উপন্যাস গড়ে তোলেন। চন্ডীমঙ্গল কাব্যের ক্ষেত্রে দেখা যায় দেবী চন্ডীর পূজা প্রচারই মুকুন্দ চক্রবর্তীর প্রধান উদ্দেশ্য ছিল। তাই পূজা প্রচারকে পটভূমি ধরে তিনি কাব্যটি রচনা করেছেন। আর এখানেই কাহিনি চরিত্র, প্লট, বাস্তবতা সবই প্রাধান্য পেয়েছে। স্বাভাবিক ভাবেই উপন্যাসের অন্যতম লক্ষণ পটভূমি এই কাব্যে আছে।

উপন্যাসের ক্ষেত্রে প্রকাশরীতি একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। প্রকাশরীতি দুই রকমের— বর্ণনারীতি এবং সংলাপের রীতি। মুকুন্দ চক্রবর্তী তার কাব্যটির আখ্যানভাগ কবিতা আকারে রচনা করায় এখানে প্রকাশ রীতির ক্ষেত্রে তিনি বেশিরভাগ ক্ষেত্রে বর্ণনা রীতি গ্রহণ করেছেন। তবে কিছু কিছু ক্ষেত্রে তিনি প্রয়োজন মত সংলাপের রীতিও গ্রহণ করেছেন। যদিও এই দু’টি রীতি যে কোন সাহিত্যের ক্ষেত্রেই প্রযোজ্য; তবুও উপন্যাসের ক্ষেত্রেই প্রকাশ রীতির আলোচনা বেশি আসে। তাই বলা যায় উপন্যাসের এই লক্ষণটিও চন্ডীমঙ্গল কাব্যে আছে।

উপন্যাসের মাধ্যমে লেখকের জীবন দর্শন প্রকাশিত হয়। চন্ডীমঙ্গল কাব্যে মুকুন্দের দর্শন ছিল দেবী চন্ডীর পূজা প্রচার করা; কিন্তু তার চেয়েও বড় দর্শন ছিল মানবিকতার প্রচার। এই কাব্যে আমরা দেখি মুকুন্দ চক্রবর্তী জীবনে অনেক দুঃখ কষ্ট পেয়ে নিজের সাত পুরুষের ভিটে মাটি ত্যাগ করতে বাধ্য হন ৷ তার এই সময়কার অবস্থার বর্ণনা দিয়ে তিনি বলেছেন—

“তৈল বিনা কৈনু স্নান

করিনু উদগ পান

শিশু কান্দে ওদনের তরে।”

কিন্তু মুকুন্দ চক্রবর্তী কখনোই দুঃখের যন্ত্রনাই ভেঙে পড়েন নি- দুঃখ যন্ত্রনা থেকে নিবারণের পথ খুঁজেছেন। তাই মুকুন্দের নায়ক কালকেতু গুজরাট নগর পত্তন করে বুলান মন্ডলকে আহ্বান করে বলেন-

“শুনো ভাই বুলান মন্ডল।

আইস আমার পুর

সন্তাপ করিব দূর

কানে দিব সোনার কুণ্ডল।।

আমার নগরে বস

যত ইচ্ছা চাষ চষ

তিনসন বহি দিও কর।।”

এমনকি মুকুন্দ চক্রবর্তী দরিদ্র ভাঁডুদত্তেরও পুনর্বাসন করেছেন তার কাব্যে। সুতরাং দেখা যাচ্ছে আধুনিক ঔপন্যাসিকদের মত চন্ডীমঙ্গল কাব্যে মুকুন্দ চক্রবর্তীর জীবন দর্শন প্রকাশিত হয়েছে।

এইভাবে আলোচনা করলে দেখা যায় মুকুন্দ চক্রবর্তীর চন্ডীমঙ্গল কাব্যে আধুনিক উপন্যাসের প্রায় সব লক্ষণই সার্থকভাবে পরিস্ফুট। মুকুন্দ চক্রবর্তী মধ্যযুগে ষোড়শ শতাব্দীতে জন্মগ্রহণ করে কাব্যচর্চা করেছিলেন। সেই সময় ভারতীয় সাহিত্যে তো বহুদূরের কথা বিশ্বসাহিত্যেও উপন্যাসের প্রচলন হয়নি৷ স্বাভাবিকভাবেই মুকুন্দ চক্রবর্তীর দ্বারা উপন্যাস রচনা করা সম্ভব ছিল না; কিন্তু তিনি চন্ডীমঙ্গল কাব্যটি যেভাবে রচনা করেছিলেন তা পর্যালোচনা করে সমালোচকের মন্তব্যটি অর্থাৎ মুকুন্দ চক্রবর্তী এযুগে জন্মালে ঔপন্যাসিক হতে পারতেন মেনে নিতেই হয়।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

লােকসাহিত্য কাকে বলে?

লােকের মুখে মুখে প্রচলিত গাঁথা, কাহিনী, গান, ছড়া, প্রবাদ ইত্যাদি হলাে লােকসাহিত্য হলাে। লোকসাহিত্য মূলত বাককেন্দ্রিক। কেবল মৌখিক নয়, ঐতিহ্যবাহীও, অর্থাৎ লোকপরম্পরায় লোকসাহিত্য মুখে মুখে

Read More

সাহিত্য কী? বাংলা সাহিত্য কী? বাংলা সাহিত্য সম্পর্কে আলোচনা করো!

সাহিত্য: ‘সাহিত্য’ শব্দটি ‘সহিত’ শব্দ থেকে এসেছে। এখানে সহিত শব্দের অর্থ- হিত সহকারে বা মঙ্গলজনক অবস্থা। রবীন্দ্রনাথ সাহিত্য সম্পর্কে বলেন, “একের সহিত অন্যের মিলনের মাধ্যমই হলো

Read More

সত্যেন্দ্রনাথ দত্ত এর জীবন ও সাহিত্যকর্ম

সত্যেন্দ্রনাথ দত্ত (১১ ফেব্রুয়ারি ১৮৮২ – ২৫ জুন ১৯২২) আধুনিক বাংলা সাহিত্যের এক গুরুত্বপূর্ণ কবি, যাঁর কবিতা এবং ছড়ার জন্য তিনি বিশেষভাবে পরিচিত। তাঁর জন্ম

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.