Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

বাংলা প্রবন্ধ সাহিত্যের ইতিহাসে রাজা রামমোহন রায়ের অবদান

রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, রাজা রামমোহন রায় বাংলা গদ্যকে নিমজ্জন দশা থেকে উদ্ধার করে শক্ত গ্রানাইট স্তরের ওপর স্থাপন করেছিলেন। বাংলা গদ্যের বিকাশে রামমোহনের অবদান আলোচনা করতে গেলে রবীন্দ্রনাথের এই মন্তব্য অত্যন্ত প্রাসঙ্গিকভাবে এসে পড়ে। ১৮০০ খ্রিষ্টাব্দে শ্রীরামপুর ব্যাপটিস্ট মিশন ওফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠিত হয়। উইলিয়াম কেরী, টমাস মার্সম্যান প্রমুখ মিশনারী এবং রাম বসু, মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার প্রভৃতি বাঙালী পণ্ডিতের তান্ত্রিক প্রচেষ্টায় আধুনিক বাংলা গদ্যের গোড়াপত্তন হয়। কিন্তু এদের রচনা রীতির মধ্যে কোনো সুনির্দিষ্ট আদর্শ ছিল না। দেশি, বিদেশী, প্রচলিত উপকথা, আখ্যায়িকা বা ঐতিহাসিক কাহিনীর অনুবাদ ও ভাবায়ুবাদের মধ্যেই সীমাবদ্ধ ছিল বাংলা গদ্য। বিদেশি রাজশক্তির স্বার্থসিদ্ধির উদ্দেশ্যেই নিছা ছাত্রপাঠ্য গ্রন্থ ও স্প্রীঞ্জান ধর্মের উপদেশমূলক গদ্য রচনার উক্ত দুই প্রতিষ্ঠান প্রচেষ্টায় ব্যাপকভাবে প্রকাশিত হয়।

রামমোহন রায় প্রথম পাঠ্যপুস্তকের বাইরে প্রয়োজন নিরপেক্ষ, যুক্তিনিষ্ঠ, বিচারমূলক গদ্য রচনা প্রকাশ করেন। রামমোহন রায়ের যুগান্তকারী প্রতিভা চিহ্নিত রচনাকে বাংলা সাহিত্যের প্রথম বিচার-বিতর্কমূলক প্রবন্ধের পর্যায়ভুক্ত করা যায়। ১৮১৬-১৮৪২ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলা গদ্য রচনার ক্ষেত্রে রামমোহনের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব বিশেষভাবে অনুভূত হয়।

রামমোহনের রচনা মূলত বিতর্কমূলক রচনা। ইংরেজি, হিব্রু, কঙ্গলা, ল্যাটিন, আরবি, মারাঠি, হিন্দি, সংস্কৃত প্রভৃতি বিভিন্ন ভাষায় সুপণ্ডিত ও শাস্ত্রবিশারদ রামমোহন বৈদান্তিক ছিলেন। তিনি তার ধর্ম ও তত্ত্বাসৃত প্রবন্ধের মাধ্যমে একেশ্বরবাদের শ্রেষ্ঠত্ব প্রতিপন্ন করার চেষ্টা করেন। শাস্ত্র থেকে মুক্তি তর্কের সাহায্য নিয়ে তিনি হিন্দুধর্মের প্রমাণ প্রচলিত মূর্তিপূজার অসারতা প্রচার করেন। খ্রিস্টান ধর্ম সম্প্রদায়ের হিন্দু ধর্ম বিরোধী মতামতেরও কঠোর সমালোচনা করেন। তার সকল আলোচনায় ছিল যুক্তিভিত্তিক; এই সকল রচনায়ই যুক্তিবাদী ও গোতমপ্রত্যয়শীল রামমোহনের প্রেমময় ব্যক্তিত্ব অনুভব করা যায়। সেই কারণে সমসাময়িক অন্যান্য লেখকদের রচনা থেকে রামমোহনের রচনায় স্বাতন্ত্র্য নির্দেশ করতে অসুবিধা হয় না।

রামমোহনের রচনাগুলিকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়: ধর্ম ও তত্ত্বমূলক আলোচনা এবং সামাজিক আচার বা প্রথা বিষয়ক রচনা। রামমোহন রচিত প্রথম বাংলা গ্রন্থ যখন প্রকাশিত হয় তখন তার বয়স ছিল ৪১ বছর। জীবনের পরবর্তী ১৮টি বছর তিনি বাংলা প্রবন্ধ সাহিত্যকে শক্ত ভিতের ওপর স্থাপন করেছিলেন।

একেশ্বরবাদের পক্ষের রামমোহনের প্রথম রচনা “বৈদান্ত-গ্রন্থ” (১৮১৫) ও “বেদান্তসার” (১৮১৬), পুস্তিকা দুটি অনুবাদ হলেও গুরুত্বের দিক থেকে মৌলিক রচনায়ই সমান। বিশেষত “বেদান্তসার” প্রেমের ভূমিকায় সমকালীন বাংলা গদ্য ভাষার অনুষ্ঠানিকতার প্রসঙ্গ উল্লিখিত করে রামমোহন বাংলা বাক্য গঠন বিধির আদর্শ সম্পর্কের মূল্যবান মন্তব্য করেছেন। নিম্নলিখিত অন্যান্য গ্রন্থসমূহে রামমোহন প্রধানত ধর্ম বা তত্ত্ববিষয়ক আলোচনা করেছেন:

  • “ভট্টাচার্যের সহিত বিচার” (১৮১৭)
  • “গোস্বামীর সহিত বিচার” (১৮১৮)
  • “কবিতাকারের সহিত বিচার” (১৮২০)
  • “ব্রাহ্মন সেবধি ও ব্রাহ্মন মিশনারী সম্পাদনা” (১৮২১)
  • “প্রতারণা প্রশ্নের উত্তর” (১৮২২)
  • “ডাঃ পাদবি ও শীর্ষ সম্বাদ” (১৮২৩)
  • “গুরুপাদুকা” (১৮২৩)
  • “প্রণ ব্রাহ্মণপসনা” (১৮২৮) ইত্যাদি।

এগুলি ছাড়াও তিনি সংস্কৃত উপনিষদ যেমন “কেনোপনিষদ” (১৮১৬), “ঈশোপনিষদ” (১৮১৬), “কঠোপনিষদ” (১৮১৭), “মুণ্ডকোপনিষদ” (১৮১৯) ইত্যাদি অনুবাদ করেন।

অনুসরণ বিষয়ে প্রবর্তন ও নিবর্তন (১৮৯৮), সহমরণ বিষয়ে প্রবর্তক ও নিবর্তকের দ্বিতীয় সম্পাদ (১৮১৯), “সূভ্রমন্য শাস্ত্রীর সহিত বিচার” (১৮২০), “পণ্য প্রদান” (১৮২৩), “অঙ্কারদের সহিত মদ্যপান বিষয়ে বিচার” (১৮২৬), “জজ সহমরণ বিষণ্ণ” (১৮২৯)।

রামমোহন বাংলা ভাষার উন্নতির জন্য “গৌড়ীয় ব্যাকরণ” (১৮৩৩) রচনা করেন। এটি বাঙালীর লেখা প্রথম বাংলা ব্যাকরণ। অবশ্য এর পূর্বে তিনি ইংরেজদের বাংলা ভাষা শিক্ষার উদ্দেশ্যে “Bengali Grammar in English Language” (১৮২৬) রচনা করেন। তবে “গৌড়ীয় ব্যাকরণ” তাতে কৃত শ্রেষ্ঠ গ্রন্থ। চারটি অধ্যায়ে বিন্যস্ত এই গ্রন্থে রামমোহন বর্ণ, স্বর উচ্চারণ পদ্ধতি, লিঙ্গ, প্রত্যয়, কারক, বিভক্তি, সমাস, ছন্দ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সংবাদপত্র সম্পাদনা ও প্রকাশেও তিনি তৎপর ছিলেন। ১৮২১ খ্রিষ্টাব্দে ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যৌথভাবে প্রকাশ করেন “সংবাদ কৌমুদী”। এছাড়া রামমোহন ইংরেজি ভাষায় “Brahminical Magazine” (১৮২১), বাংলা ভাষায় প্রথম “সেবাধ” এবং ফার্সি ভাষায় “মীরাতুল আকবর” (১৮২২) প্রকাশ করেন।

রামমোহনের গদ্য রচনা মূলত তর্কসাধ্য। তাঁর ভাষা বিতর্কের ভাষা। সেই ভাষার মধ্যে কিছু আবেগ বা ব্যঞ্জনা নেই। রামমোহন বাংলা গদ্যের মুক্তিতে চিন্তায় সজ্জিত করে আধুনিক মানের উপযোগী করে তুলেছিলেন। তিনি প্রথম দেশীয় রক্ষণশীল হিন্দু সম্প্রদায় ও বিদেশি খ্রিস্টান মিশনারীদের সঙ্গে তর্ক-বিতর্কে প্রবৃত্ত হয়ে বাংলা ভাষায় বিবর্তনমূলক আলোচনার সূত্রপাত করেন। বাংলা ভাষায় যখন শৈশব অবস্থানে ছিল, রামমোহনকে নিজের প্রয়োজন অনুসারে বিভিন্ন সময়ে ভাষা তৈরী করে নিতে হয়েছিল। তবুও, রামমোহনের গদ্যে রসের সঞ্চার হয়নি। সাহিত্যিক গদ্য তার ছিল কিন্তু কিছু ব্যবহারিক প্রয়োজনের প্রতি অতিরিক্ত লক্ষ্য রাখার জন্য, রামমোহন শেষ পর্যন্ত বিশুদ্ধ রসসৃষ্টিতে সমর্থ হননি।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

"সোজন বাদিয়ার ঘাট" কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

“সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

ভূমিকা: বাংলা কাব্যের ভুবনে বাংলাদেশের মানসকবি জসীম উদদীনের (১৯০৩-১৯৭৬) আবির্ভাব বিশ শতকের তৃতীয় দশকে। তিনি রবীন্দ্র-নজরুল ও তিরিশের কবিদের বলয় ও প্রভাব মুক্ত থেকে কবিতায় এক নতুন ও ব্যতিক্রম স্বর সৃষ্টি করেছেন। সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) কবি জসীম উদদীনের দ্বিতীয় আখ্যান কাব্য। সমকালীন কবিরা যেখানে প্রায় সকলেই নগরচেতনা, নাগরিক জীবন ও আচার-আচরণ সাহিত্য চর্চার ক্ষেত্রে তুলে এনেছেন, জসীম উদদীন সেখানে তার কবিতায় আবহমান বাংলার প্রকৃতি, সমাজ ও সাধারণ মানুষের জীবন-চিত্রকেই আন্তরিক নিষ্ঠা, অকৃত্রিম ভালবাসা ও দরদ দিয়ে ফুটিয়ে তুলেছেন। ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির বিকল্প জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ উপন্যাসধর্মী রচনা। এ কাব্যে প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। নিম্নে … “সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস ১. অসাম্প্রদায়িক ও উদার দৃষ্টিভঙ্গির পরিচয়: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যে অসাম্প্রদায়িকতা দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। এ আখ্যান কাব্যে হিন্দু-মুসলিমদের সহাবস্থান, দাঙ্গা-হাঙ্গামা ও তৎকালীন পরিবেশ ও ঘটনা পরিক্রমায় লিখিত। আবহমানকাল থেকেই বাংলাদেশের অনেক অঞ্চল/গ্রামে হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস, সম্প্রীতির পরিচয় আছে। বিভিন্ন কারণে দুই ধর্মের মধ্যে মারামারী ও দাঙ্গা-হাঙ্গামা লেগে যায়। কবি এরূপ বর্ণনায় অসাম্প্রদায়িক হিসাবে চরম নিরপেক্ষতার বর্ণনা দিয়েছেন। “নমু পাড়ায় পূজা পরব, শঙ্ক কাঁসর বাজে, … মুসলমানের পাড়ায় বসে ঈদের মহোৎসবে,” ২. প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যেপন্যাসের প্লট নির্মিত হয়েছে মুসলমান চাষীর ছেলে সোজন আর হিন্দু নমুর মেয়ে দুলীর অপূর্ব প্রেমের কাহিনীকে ঘিরে; তার সঙ্গে যুক্ত হয়েছে বিগত সামন্ত যুগের জমিদারি প্রথার নিষ্ঠরতার আলেখ্য। গ্রামের হিন্দু বালিকা দুলীর সাথে মুসলমানের ছেলে সোজনের আবল্য বন্ধুত্ব। বন্ধু থেকে আস্তে আস্তে প্রেমে পরিণত হয়। কবিতায়- “নমুদের মেয়ে আর সোজনের ভারি ভাব দুইজনে, লতার সঙ্গে গাছের মিলন, গাছের লতার সনে।“ প্রেমের তুলনায় সমাজ অতিমাত্রায় কাব্যের জায়গা দখল করে নিয়েছে। কাব্যে সামাজিক অনুষঙ্গের উপস্থাপন করেছেন কবি। কবিতাতে তিনি সমাজের সর্বশ্রেণীর মানুষকে আসার আহ্বান করেছেন। সমাজের মানুষের সংস্কৃতি, আচার-ব্যবহার, খেলাধুলা প্রভৃতির পরিচয় পাওয়া যায় কাব্যটিতে। দুলির মায়ের কণ্ঠে সমাজের রূঢ় রূপটি প্রকাশ পায়- “পোড়ারমুখীলো, তোর জন্যেত পাড়ায় যে ঠেকা ভার, চূণ নাহি ধারি এমন লোকেরো কথা হয় শুনিবার!” ৩. জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ রচনা: কবি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে কাজ করেছিলেন দীনেশচন্দ্র সেনের সাথে। শহরজীবনে বসবাস করলেও তিনি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে গ্রামে কাজ করেছেন। ফলে তিনি মানুষের সাথে মিশতে পেরেছেন এবং তাঁর জীবনবোধ ও জীবন অভিজ্ঞতা হয়েছে সমৃদ্ধ। তাঁর জীবনপদ্ধতি ব্যতিক্রমধর্মী এবং বড় কবিতার ধারক হিসেবেই তিনি পরিচিত। ৪. উপন্যাসধর্মী রচনা: “সোজন বাদিয়ার ঘাট” একটি উপন্যাসধর্মী রচনা। কাব্যের কবিতাগুলো জসীম উদদীন উপন্যাসের ঢংয়ে লিখেছেন। এ যেন লোকজ ঐতিহ্যের প্রতীক। ৫. মৌলিক রচনাধর্মী ও অনন্য: অন্যেরা বিভিন্ন ধর্মগ্রন্থ বা ধর্মীয় সম্পর্কিত কাহিনী থেকে নিয়েছেন। কিন্তু কবি জসীমউদ্দীন কাহিনী নিয়েছেন ঘর থেকে, গ্রাম থেকে, পল্লী গ্রাম-বাংলা থেকে। এখানে তিনি মৌলিক ও অনন্য। ৬. আধুনিকতা ও উদারনীতির বৈশিষ্ট্য: সময়কে এড়িয়ে না গিয়ে তাকে স্বীকার করে নিয়ে লেখা আধুনিকতার বৈশিষ্ট্য। প্রাণিজগতের কল্যাণকামনা করে মানবিক হওয়াও আধুনিকতার বৈশিষ্ট্য। এসবের সংমিশ্রণে জসীম উদদীন কবিতায় অবয়ব দিয়েছেন। হিন্দু কিশোরী দুলালী বা দুলী ও মুসলমান কিশোর সুজনের প্রেম নিয়ে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গা লেগে যায়। নিরপেক্ষ দৃষ্টিতে জসীমউদ্দীন লিখলেন- এক গেরামের গাছের তলায় ঘর বেঁধেছি সবাই মিলে . . . এক মাঠেতে লাঙল ঠেলি, বৃষ্টিতে নাই, রৌদ্রে পুড়ি সুখের বেলায় দুখের বেলায় ওরাই মোদের জোড়ের জুড়ি। ৭. চরিত্র নির্মাণে দক্ষতা: ‘সোজন বাদিয়ার ঘাট’ কাব্যে লেখক চরিত্রের আমদানি করেছেন, চরিত্রের বিকাশ ঘটিয়েছেন এবং চরিত্রের পরিণতি দেখিয়েছেন। চরিত্র যেন অনুভূতির মাধ্যমে কথা বলছে। তিনি চরিত্র অনুযায়ী ভাষার ব্যবহারেও দক্ষতার পরিচয় দিয়েছেন। ৮. কাহিনী ও ভাষা বিন্যাসে পাণ্ডিত্য: কাহিনী বিন্যাসে, ভাষা ব্যবহারে এবং উপমা-চিত্রকল্পে তার রচনায় লোক-কাব্য, পুঁথি-সাহিত্য, লোক-সঙ্গীতের কিছু প্রভাব রয়েছে। লোকজ উপাদানের ব্যবহার থাকলেও আঞ্চলিক শব্দের ব্যবহার কম; প্রায় নেই বললেই চলে। এখানেও জসীমের মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। ৯. ছন্দ ও অলঙ্কারের প্রয়োগ: আধুনিক কবিতায় অলঙ্কারের প্রয়োগ লক্ষণীয়। কবি জসীমউদ্দীন কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, সমাসোক্তি ও অন্যান্য অলঙ্কারের যুতসই ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। তার অলঙ্কারের বেশিরভাগ উপাদানই লোকজ।

Read More
কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলা: বাংলা সাহিত্যের একটি চরিত্র। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে নবকুমার এক জনবিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়েন। সেখানে এক কাপালিক তাকে বলি দিতে উদ্যত হয়। তখন কাপালিকের পালিতা কন্যা কপালকুণ্ডলা তার

Read More

Keto Diet Recipes

Keto for Beginners: A Simple 7-Day Meal Plan The ketogenic (keto) diet has taken the health and wellness world by storm, promising weight loss, increased

Read More
শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা কোন ধরনের নাটক?

শর্মিষ্ঠা বাংলা সাহিত্যের প্রথম সার্থক নাটক। এটি রচিত হয় ১৮৫৯ সালে। নাটকটি মহাভারতের কাহিনীকে উপজীব্য করে পাশ্চাত্য রীতিতে রচিত হয়। নাটকটির কাহিনী মহাভারতের আদিপর্বে বর্ণিত

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.