Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

সোনার তরী কাব্যের রূপকথাধর্মী কবিতাগুলি আলোচনা করো

বাংলা সাহিত্যে উজ্জ্বল জ্যোতিষ্করূপে বিরাজমান রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি যেমন গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ রচনা করেছিলেন, তেমনি কাব্য কবিতা রচনাতেও শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন। তাঁর রচনাগুলিতে যেমন প্রকৃতি, মনস্তত্ত্ব ও বাস্তব জীবনের প্রভাব দেখা যায়, তেমনই রূপকথা বা কল্পনারাজ্যেরও প্রভাব বিদ্যমান। রূপকথার খোলা জানালা দিয়ে আমরা বিচিত্র কল্পলোকের পরিচয় লাভ করি। প্রতিভাবান সাহিত্যিকেরা এই রূপকথার জগৎ থেকেই কল্পনার উন্মেষের প্রতি উৎসাহিত হন। কবি রবীন্দ্রনাথও বাস্তবের মাটি ছেড়ে চলে গিয়েছিলেন দূর কল্পলোকে, অনির্দেশ্য রাজ্যে। ‘শিশু’, ‘কড়ি ও কোমল’ কাব্যগ্রন্থের মতো আমাদের আলোচ্য ‘সোনার তরী’ও রূপকথার দেশের বর্ণনাময় কবিতা হয়ে উঠেছে।

‘সোনার তরী’র ‘নিদ্রিতা’ কবিতাটিতে রবীন্দ্রনাথ রূপকথাকে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন। রাজপুত্র বা রাজকন্যার জীবন কাহিনির বর্ণনার মধ্য দিয়ে তিনি মানবাত্মার প্রেমিক সত্তাটিকে অঙ্কন করেছেন। কবিতার শুরুতেই শিশুপাঠ্য কাহিনিতে মুখ ঢেকে থাকা রূপকথার গল্পকে তিনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। একদিন ঘুমের ঘোরে কবি পৌঁছে যান রূপকথার স্বপ্নরাজ্যে। সেখানে তিনি যা দেখেছেন, তাই বর্ণনা করেছেন—

“সম্মুখে পড়ে দীর্ঘ রাজপথ,
দুধারে তারি দাঁড়ায় তরুসার,
নয়ন মেলি সুদূর পানে চেয়ে
আপন মনে ভাবিনু একবার—
অরুণ রাঙা আজ এ নিশি শেষে
ধরার মাঝে নূতন কোনো দেশে
দুগ্ধ ফেরাশয়ন করি আলা
স্বপ্ন দেখে ঘুমায় রাজবালা।”

তিনি শুধু নতুন দেশেই যাননি, সেখানে রাজবালাকেও দেখেছেন এবং ঘোড়ায় করে সমগ্র ঘুমের দেশে ঘুরেছেন। কিন্তু ‘কোথাও জেগে নাইকো জনপ্রাণী’। ঘুরতে ঘুরতে তিনি যখন রূপকথার দেশের রাজপ্রাসাদে প্রবেশ করেন, তখন দেখেন—

“ঘুমায় রাজা ঘুমায় রানি মাতা
কুমার সাথে ঘুমায় রাজ ভ্রাতা
একটি ঘরে রত্নদীপ জ্বালা
ঘুমোয় সেথা রয়েছে রাজবালা।”

কবি রূপকথার রাজকন্যাকে দেখে অভিভূত হন। তাঁর দুই বাহু দিয়ে তিনি ব্যাকুল হৃদয়ের কম্পন চাপতে চান, কিন্তু পারেন না। তাই তিনি—

“ভূতলে বসি আনত করি শির
মুদিত আঁখি করিনু চুম্বন।”

তারপর তিনি নিদ্রিতা রাজকন্যার নিদ্রিত দুই আঁখির তারার পানে চেয়ে বিস্ময়াবিষ্ট হয়ে থাকেন। তবে তাঁর ভয়ও হয় ‘কী আছে কোথা নিভৃত নিকেতনে’। শেষপর্যন্ত কবি কাজলের কালি দিয়ে ভূজপত্রে নিজের নাম ঠিকানা লিখে কনক সুতোয় গেঁথে রাজকন্যার রত্নহারে বেঁধে দেন। এমনিভাবে তাঁর রূপকথার দেশের অভিসার শেষ হয়। কিন্তু মনের অতৃপ্তি দূর না হওয়ায় তিনি ‘সুপ্তোখিতা’ কবিতাতেও ঘুমের দেশে অবস্থিত রূপকথার দেশের গল্প বর্ণনা করেছেন।

রূপকথার রাজ্যে গিয়ে তিনি দেখেন অশ্বশালায় ঘোড়া, হস্তীশালায় হাতি, মল্লশালায় রয়েছে মল্ল। যখন সকলের ঘুম ভাঙে, তখন—

“উঠিল জাগি রাজাধিরাজ, জাগিল রানি মাতা।
কচালি আঁখি কুমার সাথে জাগিল রাজভ্রাতা।”

রাজকন্যার ঘুম ভাঙার পর জিজ্ঞাসা করে ‘কে পরালে মালা?’ এরপর গলার মালা থেকে কাগজখানি খুলে—

“পড়িল নাম পড়িল ধাম পড়িল লিপি তার
কোলের পরে বিছায়ে দিয়ে পড়িল শতবার।”

এরপর রাজকন্যা বর্ষা, শরৎ, হেমন্ত এবং বসন্ত—প্রত্যেক মাসেই স্বপ্নে দেখা প্রেমিকের কথা ভেবে যায়।

‘হিং টিং ছট’ কবিতাতেও রবীন্দ্রনাথ রাজার হরুচন্দ্রের রূপকথার রাজ্যে পৌঁছানোর বর্ণনা দিয়েছেন। তবে সেখানকার বর্ণনায় ‘নিদ্রিতা’ ও ‘সুপ্তোখিতা’ কবিতার মতো রোমান্টিকতা নেই, বরং রয়েছে হাস্যরস—

“স্বপ্ন দেখেছেন রাত্রে হবু চন্দ্রভূপ
অর্থ তার ভাবি ভাবি গবুচন্দ্ৰ চুপ ৷
শিয়রে বসিয়া যেন তিনটে বাঁদরে
উকুন বাছিতে ছিল পরম আদরে।”

এই কারণে রাজ্য খুব সমস্যায় পড়ে। সাধু, পণ্ডিতদের ডাক পড়ে। শেষে ‘যবন পণ্ডিতের গুরু মারা চ্যালা’—

“স্বপ্ন কথা শুনি মুখ গম্ভীর করিয়া
কহিল গৌড়িয় সাধু প্রহর ধরিয়া
নিতান্ত সরল অর্থ অতি পরিষ্কার
বহু পুরাতন ভাব নব আবিষ্কার।”

‘সাধু সাধু সাধু’ ডাকে সব পরিষ্কার হয়ে যায়।

রূপকথার আশ্চর্য জগতের প্রতি রবীন্দ্রনাথের শৈশব থেকেই প্রবল আকর্ষণ ছিল। জন্মগতভাবে রোমান্টিক কবির স্বভাবে তাঁর রূপকথার প্রতি তীব্র টান ছিল। কারণ রূপকথায় তিনি মানুষের চিরকালের চাওয়া-পাওয়ার প্রতীকি তাৎপর্য খুঁজে পেয়েছিলেন। ড. শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় যথার্থই বলেছেন—“রূপকথা নামটির চারিধারে একটি রহস্যময় ঘন মাধুর্য, একটি ঐন্দ্রজালিক মায়াঘোর বেষ্টন করে আছে। নামটি আমাদের হৃদয়ের গোপন কক্ষে গিয়ে আঘাত করে এবং সেখানকার সুপ্ত নামহীন বাসনাগুলির মধ্যে একটি সাড়া জাগিয়ে দেয়।”

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

অস্তিত্ববাদ, অস্তিত্ববাদের সংজ্ঞার্থ : অস্তিত্ববাদের পটভূমি, অস্তিত্ববাদের বৈশিষ্ট্য গুলো লিখ?

অস্তিত্ববাদ, অস্তিত্ববাদের সংজ্ঞার্থ : অস্তিত্ববাদের পটভূমি, অস্তিত্ববাদের বৈশিষ্ট্য গুলো লিখ?

অস্তিত্ববাদ একটি দর্শন। দার্শনিক চিন্তার শুরু থেকেই বাস্তববাদ, ভাববাদ, জড়বাদ, যান্ত্রিকবাদ প্রভৃতি দার্শনিক মতবাদগুলো মানুষের অস্তিত্ব সম্পর্কীয় বাস্তব সমস্যার পরিবর্তে বস্তু, ঈশ্বর, তত্ত্ব বা কোন

Read More
ট্রাজেডি হিসেবে সফোক্লিসের 'ইডিপাস' নাটকের সার্থকতা বিচার! ইডিপাস নাটকের শিল্পমূল্য বিচার! ইডিপাস নাটকের গঠন কৌশল

ট্রাজেডি হিসেবে সফোক্লিসের ‘ইডিপাস’ নাটকের সার্থকতা বিচার! ইডিপাস নাটকের শিল্পমূল্য বিচার! ইডিপাস নাটকের গঠন কৌশল

গ্রিক ট্রাজেডি নাটক ‘ইডিপাস’ বাংলায় অনুবাদ করেন সৈয়দ আলী আহসান। গ্রিক ট্রাজেডি যে এতটা নির্মম এবং করুণরসাত্মক হয় তাঁর বাস্তব উদাহরণ ‘ইডিপাস’ নাটকটি। রক্তের সম্পর্কের

Read More
"সোজন বাদিয়ার ঘাট" কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

“সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস

ভূমিকা: বাংলা কাব্যের ভুবনে বাংলাদেশের মানসকবি জসীম উদদীনের (১৯০৩-১৯৭৬) আবির্ভাব বিশ শতকের তৃতীয় দশকে। তিনি রবীন্দ্র-নজরুল ও তিরিশের কবিদের বলয় ও প্রভাব মুক্ত থেকে কবিতায় এক নতুন ও ব্যতিক্রম স্বর সৃষ্টি করেছেন। সোজন বাদিয়ার ঘাট (১৯৩৩) কবি জসীম উদদীনের দ্বিতীয় আখ্যান কাব্য। সমকালীন কবিরা যেখানে প্রায় সকলেই নগরচেতনা, নাগরিক জীবন ও আচার-আচরণ সাহিত্য চর্চার ক্ষেত্রে তুলে এনেছেন, জসীম উদদীন সেখানে তার কবিতায় আবহমান বাংলার প্রকৃতি, সমাজ ও সাধারণ মানুষের জীবন-চিত্রকেই আন্তরিক নিষ্ঠা, অকৃত্রিম ভালবাসা ও দরদ দিয়ে ফুটিয়ে তুলেছেন। ‘সোজন বাদিয়ার ঘাট’ কবির বিকল্প জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ উপন্যাসধর্মী রচনা। এ কাব্যে প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক হয়ে উঠেছে। নিম্নে … “সোজন বাদিয়ার ঘাট” কাব্যের শৈল্পিক বৈশিষ্ট্য ও কবিমানস ১. অসাম্প্রদায়িক ও উদার দৃষ্টিভঙ্গির পরিচয়: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যে অসাম্প্রদায়িকতা দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। এ আখ্যান কাব্যে হিন্দু-মুসলিমদের সহাবস্থান, দাঙ্গা-হাঙ্গামা ও তৎকালীন পরিবেশ ও ঘটনা পরিক্রমায় লিখিত। আবহমানকাল থেকেই বাংলাদেশের অনেক অঞ্চল/গ্রামে হিন্দু-মুসলমানদের একত্রে বসবাস, সম্প্রীতির পরিচয় আছে। বিভিন্ন কারণে দুই ধর্মের মধ্যে মারামারী ও দাঙ্গা-হাঙ্গামা লেগে যায়। কবি এরূপ বর্ণনায় অসাম্প্রদায়িক হিসাবে চরম নিরপেক্ষতার বর্ণনা দিয়েছেন। “নমু পাড়ায় পূজা পরব, শঙ্ক কাঁসর বাজে, … মুসলমানের পাড়ায় বসে ঈদের মহোৎসবে,” ২. প্রেমভাবনা ও সমাজভাবনা দুইই পরস্পরের পরিপূরক: “সোজন বাদিয়ার ঘাট” কাব্যেপন্যাসের প্লট নির্মিত হয়েছে মুসলমান চাষীর ছেলে সোজন আর হিন্দু নমুর মেয়ে দুলীর অপূর্ব প্রেমের কাহিনীকে ঘিরে; তার সঙ্গে যুক্ত হয়েছে বিগত সামন্ত যুগের জমিদারি প্রথার নিষ্ঠরতার আলেখ্য। গ্রামের হিন্দু বালিকা দুলীর সাথে মুসলমানের ছেলে সোজনের আবল্য বন্ধুত্ব। বন্ধু থেকে আস্তে আস্তে প্রেমে পরিণত হয়। কবিতায়- “নমুদের মেয়ে আর সোজনের ভারি ভাব দুইজনে, লতার সঙ্গে গাছের মিলন, গাছের লতার সনে।“ প্রেমের তুলনায় সমাজ অতিমাত্রায় কাব্যের জায়গা দখল করে নিয়েছে। কাব্যে সামাজিক অনুষঙ্গের উপস্থাপন করেছেন কবি। কবিতাতে তিনি সমাজের সর্বশ্রেণীর মানুষকে আসার আহ্বান করেছেন। সমাজের মানুষের সংস্কৃতি, আচার-ব্যবহার, খেলাধুলা প্রভৃতির পরিচয় পাওয়া যায় কাব্যটিতে। দুলির মায়ের কণ্ঠে সমাজের রূঢ় রূপটি প্রকাশ পায়- “পোড়ারমুখীলো, তোর জন্যেত পাড়ায় যে ঠেকা ভার, চূণ নাহি ধারি এমন লোকেরো কথা হয় শুনিবার!” ৩. জীবনবোধ, জীবনপদ্ধতি এবং জীবন অভিজ্ঞতা সমৃদ্ধ রচনা: কবি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে কাজ করেছিলেন দীনেশচন্দ্র সেনের সাথে। শহরজীবনে বসবাস করলেও তিনি পল্লিগীতির সংগ্রাহক হিসেবে গ্রামে কাজ করেছেন। ফলে তিনি মানুষের সাথে মিশতে পেরেছেন এবং তাঁর জীবনবোধ ও জীবন অভিজ্ঞতা হয়েছে সমৃদ্ধ। তাঁর জীবনপদ্ধতি ব্যতিক্রমধর্মী এবং বড় কবিতার ধারক হিসেবেই তিনি পরিচিত। ৪. উপন্যাসধর্মী রচনা: “সোজন বাদিয়ার ঘাট” একটি উপন্যাসধর্মী রচনা। কাব্যের কবিতাগুলো জসীম উদদীন উপন্যাসের ঢংয়ে লিখেছেন। এ যেন লোকজ ঐতিহ্যের প্রতীক। ৫. মৌলিক রচনাধর্মী ও অনন্য: অন্যেরা বিভিন্ন ধর্মগ্রন্থ বা ধর্মীয় সম্পর্কিত কাহিনী থেকে নিয়েছেন। কিন্তু কবি জসীমউদ্দীন কাহিনী নিয়েছেন ঘর থেকে, গ্রাম থেকে, পল্লী গ্রাম-বাংলা থেকে। এখানে তিনি মৌলিক ও অনন্য। ৬. আধুনিকতা ও উদারনীতির বৈশিষ্ট্য: সময়কে এড়িয়ে না গিয়ে তাকে স্বীকার করে নিয়ে লেখা আধুনিকতার বৈশিষ্ট্য। প্রাণিজগতের কল্যাণকামনা করে মানবিক হওয়াও আধুনিকতার বৈশিষ্ট্য। এসবের সংমিশ্রণে জসীম উদদীন কবিতায় অবয়ব দিয়েছেন। হিন্দু কিশোরী দুলালী বা দুলী ও মুসলমান কিশোর সুজনের প্রেম নিয়ে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গা লেগে যায়। নিরপেক্ষ দৃষ্টিতে জসীমউদ্দীন লিখলেন- এক গেরামের গাছের তলায় ঘর বেঁধেছি সবাই মিলে . . . এক মাঠেতে লাঙল ঠেলি, বৃষ্টিতে নাই, রৌদ্রে পুড়ি সুখের বেলায় দুখের বেলায় ওরাই মোদের জোড়ের জুড়ি। ৭. চরিত্র নির্মাণে দক্ষতা: ‘সোজন বাদিয়ার ঘাট’ কাব্যে লেখক চরিত্রের আমদানি করেছেন, চরিত্রের বিকাশ ঘটিয়েছেন এবং চরিত্রের পরিণতি দেখিয়েছেন। চরিত্র যেন অনুভূতির মাধ্যমে কথা বলছে। তিনি চরিত্র অনুযায়ী ভাষার ব্যবহারেও দক্ষতার পরিচয় দিয়েছেন। ৮. কাহিনী ও ভাষা বিন্যাসে পাণ্ডিত্য: কাহিনী বিন্যাসে, ভাষা ব্যবহারে এবং উপমা-চিত্রকল্পে তার রচনায় লোক-কাব্য, পুঁথি-সাহিত্য, লোক-সঙ্গীতের কিছু প্রভাব রয়েছে। লোকজ উপাদানের ব্যবহার থাকলেও আঞ্চলিক শব্দের ব্যবহার কম; প্রায় নেই বললেই চলে। এখানেও জসীমের মুন্সিয়ানার পরিচয় পাওয়া যায়। ৯. ছন্দ ও অলঙ্কারের প্রয়োগ: আধুনিক কবিতায় অলঙ্কারের প্রয়োগ লক্ষণীয়। কবি জসীমউদ্দীন কবিতায় উপমা-উৎপ্রেক্ষা, সমাসোক্তি ও অন্যান্য অলঙ্কারের যুতসই ব্যবহার ও প্রয়োগ দেখা যায়। তার অলঙ্কারের বেশিরভাগ উপাদানই লোকজ।

Read More
কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলার বংশ পরিচয় কী?

কপালকুণ্ডলা: বাংলা সাহিত্যের একটি চরিত্র। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে নবকুমার এক জনবিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়েন। সেখানে এক কাপালিক তাকে বলি দিতে উদ্যত হয়। তখন কাপালিকের পালিতা কন্যা কপালকুণ্ডলা তার

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.