Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

পরাবাস্তববাদী লেখকদের পরিচয় দিন

পরাবাস্তববাদের ধারণা জটিল ও বৈশষ্ট্যময় এবং এটিকে নির্দিষ্ট ছকে ফেলা কঠিন। শিল্পীরা একই ছাতার নিচ থেকে ছবি আঁকলেও তাদের দৃষ্টি ও উপলব্ধির মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। তাই এই মতবাদটি সম্পর্কে একেকজন একেকভাবে চিন্তা করেছেন। সালভাদর দালি মনে করতেন, ‘সরিয়ালিজম একটি ধ্বংসাত্মক বিষয় এবং এটি কেবল তাই ধ্বংস করে যা দৃষ্টিকে সীমাবদ্ধ রাখে।’ অন্যদিকে জন লেনন-এর ভাষায়, ” পরাবাস্তববাদ আমার কাছে বিশেষ প্রভাব নিয়ে উপস্থাপিত হয়েছিল। কেননা আমি উপলব্ধি করেছিলাম কল্পনা আমার উন্মাদনা নয়। বরং, পরাবাস্তববাদই আমার বাস্তবতা।” আন্দ্রে ব্রেতো বলেন, ” ভাব, যথাযথ পদ্ধতি অনুধাবনের জন্য পরাবাস্তববাদ আবশ্যক।” এ ধারায় স্বপ্ন ও বাস্তবতার মিশ্রণ হয় বলে পরাবাস্তববাদকে স্বপ্ন ও বাস্তবতাও বলা হয়ে থাকে। (সুরিয়ালিজমের জগৎ: মুহাম্মদ ফরিদ হাসান

পরাবাস্তববাদের ঢেউ খুব অল্প সময়েই শিল্পের সবগুলো শাখায় আঁচড়ে পরে। কবিতা, গান, নাটক, সিনেমা সব শিল্পে পরাবাস্তববাদের চেতনা আছন্ন করে রেখে। ১৯২৪ থেকে ১৯৩০ পর্যন্ত পরাবাস্তববাদের প্রভাবে অন্তত ৬টি সিনেমা নির্মিত হয়। এ ধারার প্রধান শিল্পীরা হলেন- জ্যাঁ আপ, মার্ক্স আর্নেস্ট, আন্দ্রে মেসন, সালভাদর দালি, রেনে ম্যাগরেট, পিয়েরো রয়, জোয়ান মিরো, পল ডেলভাক্স, ফ্রিদা কাহলো প্রমুখ।

এই ধারার চিত্রকর্মের মধ্যে ১৯৩১ সালে সালভাদর দালির আঁকা ‘দি পারসিসটেন্স অব মেমরি’ সবচেয়ে আলোচিত চিত্রকর্ম। এটি কেবল এ ধারার আলোচিত চিত্রকর্মই নয়, বরং দালি’রও অন্যতম চিত্রকর্মের শ্রেষ্ঠ নিদর্শন। এই চিত্রকর্মটি দালি সময়ের বিচিত্র অবস্থাকে ফ্রেমবন্দী করতে চেষ্টা করেছেন। ‘মেটামরফসিস অব নার্সিসাস’, ‘নভিলিটি অব টাইম’, ‘প্রোফাইল অব টাইম’ প্রভৃতি তাঁর গুরুত্বপূর্ণ কাজ।

পরাবাস্তববাদ ধারার প্রধানতম চিত্রকর্মের মধ্যে রেনে ম্যাগরেটের ‘দ্য সন অব ম্যান’, ‘দিস ইস নট অ্যা পাইপ’, ডার্জিও দি চিরিকো-এর ‘দ্যা রেড টাওয়ার’, ম্যাক্স আর্নেস্টের ‘দি এলিফ্যান্ট সিলিবেস’ ইভ তগির ‘রিপ্লাই টু রেড’ ইত্যাদি উল্লেখযোগ্য। (সুরিয়ালিজমের জগৎ: মুহাম্মদ ফরিদ হাসান)

পরাবাস্তবতা বাংলা সাহিত্যেও বিদ্যমান; আধুনিক বাংলা কবিতায় জীবনান্দ দাশ, শামসুর রহমান প্রভৃতি লেখকগণ পরাবাস্তবতাকে বিশেষভাবে ব্যবহার করেছেন। পরাবাস্তববাদের প্রভাব নজরুলের লেখায়ও দেখা যায়।

আকাশে হেলান দিয়ে পাহাড় ঘুমায় ওই। ওই পাহাড়ের ঝর্ণা আমি ঘরে নাহি রই গো উধাও হ’য়ে বই।। …”

অথবা,

“মোর প্রিয়া হবে এসো রাণী, দেবো খোঁপায় তারার ফুল।

কর্ণে দোলাব তৃতীয়া তিথির, চৈতী চাঁদের দুল”

কবিগুরু রবীন্দ্রনাথও এমন সৃষ্টি রেখেছেন। ‘সোনার তরী’ কবিতায় পরাবাস্তবতার ছোঁয়া আছে।

(কবিতার কথা, সুরিয়ালিজম তথা পরাবাস্তবতা: যাদব চৌধুরী)

জীবনানন্দ পরবাস্তববাদী ধারার আন্যতম একজন কবি। ‘নগ্ন নির্জন হাতকবিতায় পরাবাস্তবতার প্রকাশ দেখতে পাই।

“আবার আকাশে অন্ধকারে ঘন হয়ে উঠেছে।

আলোর রহস্যময়ী সহোদরের মতো এই অন্ধকার।”

এখানে যদি’ আবার ‘শব্দটির দিকে তাকাই তবে বুঝা যায় কবির আকাশ আগেও অন্ধকার ছিল। আবার বলেছেন-

“যে আমাকে চিরদিন ভালোবেসেছে

অথচ যার মুখ আমি কোনোদিন দেখিনি,

সেই নারীর মতো

ফাল্গুন আকাশে অন্ধকার নিবিড় হয়ে উঠেছে।”

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হলে পরাবাস্তববাদ আন্দোলন থমকে যায়। শিল্পবোদ্ধারা মনে করেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্তির মধ্য দিয়ে এই আন্দোলনটির অনানুষ্ঠানিক মৃত্যু ঘটে। কিন্তু অন্যান্য গুরুত্বপূর্ণ শিল্প আন্দোলনের মতো পরাবাস্তববাদের চর্চা বর্তমানেও হচ্ছে। বাংলাদেশের শিল্পাঙ্গনেও পরাবাস্তববাদের প্রভাব রয়েছে। 

আরো পড়ুন: (বিষয়ের উপর ক্লিক করুন)

পরাবাস্তববাদ কাকে বলে? পরাবাস্তববাদের বৈশিষ্ট্যগুলো আলোচনা করুন

পরাবাস্তববাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ সংক্ষেপে আলোচনা করুন

পরাবাস্তববাদী লেখকদের পরিচয় দিন

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের বৈশিষ্ট্য, ছোটগল্পের উপাদান কয়টি ও কী কী? ছোটগল্পের গঠন কৌশল ও প্রকারভেদ আলোচনা করো

ছোটগল্প কাকে বলে? ছোটগল্পের বৈশিষ্ট্য, ছোটগল্পের উপাদান কয়টি ও কী কী? ছোটগল্পের গঠন কৌশল ও প্রকারভেদ আলোচনা করো

গল্প আর ছোটগল্প এক নয়। গল্প হল বর্ণিত আখ্যান। কিন্তু ছোটগল্পে আখ্যানকে বিশেষ রীতি, শৈলী ও রূপে প্রকাশ করা হয়। সাহিত্য-শিল্পের মধ্যে ছোটগল্প হল সর্বাধুনিক।

Read More
মেঘনাদবধ কাব্য অষ্টম সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য অষ্টম সর্গ ব্যাখ্যা

অষ্টম সর্গের নাম প্রেতপুরী। লক্ষ্মণের দুর্দশায় শােকে মর্মাহত রামচন্দ্রের করুন অবস্থা দেখে দেবী পার্বতী অত্যন্ত দুঃখ বােধ করলেন। মহাদেব পার্বতীর দুঃখের কারণ জেনে প্রতিকারের উপায়

Read More
মেঘনাদবধ কাব্য নবম সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য নবম সর্গ ব্যাখ্যা

নবম সর্গের মূল ঘটনা মেঘনাদের অন্ত্যেষ্টিক্রিয়া। তাই এর নামকরণ করা হয়েছে “সংস্ক্রিয়া’ একদিকে রামচন্দ্রের শিবিরে উল্লাস আনন্দের উচ্ছ্বাস এবং অপরদিকে লঙ্কাপুরীতে হতাশা ও শােকের প্রকাশ

Read More
মেঘনাদবধ কাব্য ষষ্ঠ সর্গ ব্যাখ্যা

মেঘনাদবধ কাব্য ষষ্ঠ সর্গ ব্যাখ্যা

ষষ্ঠ সর্গের মূল ঘটনা লক্ষ্মণ কর্তৃক মেঘনাদবধ। দৈবাস্ত্র লাভ করবার পর লক্ষ্মণ রামচন্দ্রের কাছে সেটি কীভাবে পেলেন তা বর্ণনা করে। তিনি জানান লঙ্কার অধিষ্ঠাত্রী দেবী

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.