Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta
Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

ডাডাবাদের প্রতিনিধিত্বশীল লেখকদের পরিচয় দিন

ডাডাবাদের প্রধান প্রধান শিল্পী: Tristan Tzara ( April 16, 1896 December 25, 1963), জার্মান কবি Hugo Ball Richard (1886 1927), Hulsenbeck (1892-1974) 3 কবি এবং স্থপতি Hans Arp (1886-1966) তাঁদের সারস্বত উপলব্ধিজাত অধুনা এক নবীভূত কাব্যধারার উন্মেষ ঘটানোর নীরিক্ষাধর্মী প্রয়াসে নিজেদের সম্পৃক্ত করার বিষয়টি পরিষ্কার করেন। এঁদের মধ্যে ব্রেতো (Andre Breton 1896-1966) আঁরাগের(Louis Aragon, 1897-1982) সক্রিয় ভূমিকার প্রসঙ্গটি বিশেষ উল্লেখের দাবি রাখে। এ আন্দোলনের প্রারম্ভিক যাত্রায় তাঁদের জোরালো সংশ্লিষ্টতার প্রমাণ দৃশ্যমান সত্য বলে প্রতীয়মান হয়।

ডাডা আন্দোলনের প্রধান ব্যক্তিত্বরা ছিলেন হুগো বল, মার্সেল ডাচাম, এমি হেনিংস, হানস আপ, রাউল হাউসম্যান, হানা হৌক, জোহান বাড়ার, ট্রিস্টান জারা, ফ্রান্সিস পিকাবিয়া, রিচার্ড হিউলসেনব্যাক, জর্জ গ্রোস, জন হার্টফিল্ড, ম্যান রে, বিয়াট্রিস উড়, কার্ট শ্যুইটার্স, হানস রিখটার এবং ম্যাক্স আর্নেস্ট। অন্যান্য প্রগতিশীল আন্দোলন, শহরতলীর গান এসবের পাশাপাশি পরাবাস্তববাদ, নব্য বাস্তবতা, পপ শিল্প এবং ফ্লক্সেস প্রভৃতি গোষ্ঠীগুলোও ডাডা আন্দোলন দ্বারা প্রভাবিত হয়েছিল।

হুগো বল: হুগো বল (২২ ফেব্রুয়ারি ১৮৮৬ – ১৪ সেপ্টেম্বর ১৯২৭ ) ছিলেন একজন জার্মান লেখক, কবি এবং মূলত ১৯১৬ সালে জুরিখে ইউরোপীয় শিল্পে ডাডা আন্দোলনের প্রতিষ্ঠাতা। অন্যান্য কৃতিত্বের মধ্যে, তিনি “Sound poetry = বিকাশে অগ্রগামী ছিলেন। ১৯১৬ সালে, হুগো বল ডাডা ম্যানিফেস্টো তৈরি করেছিলেন, সমাজের ভয়ানক অবস্থা সম্পর্কে তার মতামত সম্পর্কে একটি রাজনৈতিক বিবৃতি তৈরি করেছিলেন এবং চূড়ান্ত সত্যের অধিকারী বলে দাবি করা অতীতের দর্শনগুলির প্রতি তার অপছন্দকে স্বীকার করেছিলেন। ইশতেহারে বলের উদ্দেশ্য ছিল নতুন শৈল্পিক আন্দোলনের উচ্চাকাঙ্ক্ষাকে বৈধতা দেওয়া যাতে কেবল “শব্দ দিয়ে কবিতা লেখা” নয়, বরং “শব্দের বাইরের কিছু দিয়ে কবিতা লেখা”, একটি সম্পূর্ণ নতুন ভাষা তৈরি করা, কারণ পুরানো ভাষাকে দেখা হয়েছিল “ধ্বংস” এবং “পুঁজির নোংরা হাতে ধ্বংস” হিসাবে। যে যুদ্ধ বিশৃঙ্খলা বয়ে আনে, তাকে মোকাবেলা করতেও বিশৃঙ্খলাকেই বেছে নিল ডাডাবাদ। এ নিয়ে হান্স আপ পরে লিখেছিলেন, “১৯১৪ সালের বিশ্বযুদ্ধে কসাইরা যখন বিদ্রোহ করছে তখন জুরিখে আমরা নিজেদের শিল্পকলায় নিয়োজিত করেছিলাম। বন্দুকের গুলি দুর-দুরত্বে ছড়িয়ে পড়ার সাথে আমরাও জড়ো হয়েছি সবাই আমরা আমাদের সমস্ত শক্তি দিয়ে গান গাইলাম, রং করলাম এবং কবিতা লিখলাম।”

জুরিখে ক্যাবারে ভলতেয়ার নামে এক রেস্তোরাঁয় হুগো বল এক সন্ধ্যায় তার মতো একই আদর্শ ও ভাববাদী মানুষদের জড়ো করেন। সেখানে আপ, মার্সেল ডুচাম্প, ফ্রান্সিস পিকাবিয়া, কার্ট, ত্রিস্তান জারার মতো ভবিষ্যতের ঐতিহাসিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন। হুগো তামাশার এক কবিতা শোনান রেস্তোরাঁর মঞ্চে। যে কবিতা শুধুই এলোমেলো অক্ষর বসিয়ে অর্থহীন কিছু শব্দের অর্থহীন বাক্য রচনা করা। হুগো জোর গলায় পেশ করেন, “এখানে উচ্চারিত প্রতিটি শব্দ আমাদের কমপক্ষে এটি নিশ্চিত করে যুদ্ধ আমাদের কোনো কল্যাণ বয়ে আনেনি। মহারথী নেতারা যতই এই যুদ্ধকে মহত্বের দাবি করেন, আমরা এ মিথ্যেকে অস্বীকার করব। যেখানে বোঝানো হয়- দুনিয়ার এত অর্থহীন কাজে জনতা আত্মতুষ্ট নির্বোধ পুঁজিবাদী সমাজ, যুদ্ধের মতো নৃশংসতাকে মানুষ মেনে নিচ্ছে তবে এই অর্থহীন কবিতা মানতে, শুনতে ও উপভোগ করতে জনতা বাধ্য নয় কেন?

ট্রিস্টান জারা: একজন রোমানিয়ান এবং ফরাসি আভান্ট-গার্ড কবি, প্রাবন্ধিক এবং অভিনয় শিল্পী ট্রিস্টান জারার যার জন্ম (১৬ এপ্রিল ১৮৯৬ – ২৫ ডিসেম্বর ১৯৬৩)। একজন সাংবাদিক, নাট্যকার, সাহিত্য ও শিল্প সমালোচক, সুরকার এবং চলচ্চিত্র পরিচালক হিসেবেও সক্রিয়, তিনি প্রতিষ্ঠা বিরোধী ডাডা আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন। আদ্রিয়ান মানিউ- এর প্রভাবে, কিশোর জারা প্রতীকবাদে আগ্রহী হয়ে ওঠেন এবং ইয়ন ভিনিয়া (যার সাথে তিনি পরীক্ষামূলক কবিতাও লিখেছিলেন) এবং চিত্রশিল্পী মার্সেল জানকোর সাথে সিন্ধুলুল পত্রিকার সহ-প্রতিষ্ঠা করেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় জুরিখে গড়ে ওঠা একটি নিহিলিস্টিক, শিল্প-বিরোধী আন্দোলন। যদিও তিনি শিল্পকর্ম তৈরি করেছিলেন, তার প্রাথমিক অবদান ছিল ডাডার লক্ষের রূপরেখা প্রকাশ করে এবং যতটা সম্ভব দর্শকদের কাছে সেগুলি প্রচার করা। একটি স্থানীয় ক্যাফেতে অশ্লীল এবং মর্মান্তিক পারফরম্যান্সের জন্য অনুরোধ করা এবং সাজানো যাতে বিকৃত ভাষা এবং আপত্তিকর কাজগুলি উদ্দেশ্যমূলকভাবে তার শ্রোতাদের হতবাক করা এবং সমস্ত পূর্ব-কল্পিত প্রত্যাশাকে বিপর্যস্ত করার উদ্দেশ্যে। Tzara ডাডাকে ছড়িয়ে দেওয়ার জন্য কঠোর পরিশ্রম করেছিল, Dadaglobe প্রজেক্ট তৈরি করে যার উদ্দেশ্য ছিল Dada আউটপুটকে সারা বিশ্বে ক্যাটালগ করা এবং ১৯২০-এর দশকের মাঝামাঝি প্যারিসীয় অ্যাভান্ট-গার্ডে তার নিজস্ব ব্র্যান্ডের বিশৃঙ্খল দর্শনের পরিচয় দেওয়া। ১৯৩০ সাল নাগাদ তিনি দাদার ধ্বংসাত্মক দিক থেকে দূরে সরে যেতে শুরু করেন এবং পরাবাস্তববাদের অন্বেষণ করতে শুরু করেন, একটি আন্দোলন যা তার বন্ধু আন্দ্রে ব্রেটন দ্বারা প্রচারিত হয়েছিল, এর সংমিশ্রণ এবং সুযোগের সমন্বয়ে। তার পুরো কর্মজীবন জুড়ে তিনি বুর্জোয়া সমাজের কুফলগুলিকে কাটিয়ে ওঠার জন্য এবং তাদের জায়গায়, ঐতিহাসিক নজিরগুলির একটি স্বতন্ত্র অভাবের উপর ভিত্তি করে একটি প্রতিষেধক প্রস্তাব করার চেষ্টা করেছিলেন।

জিন আরপ: হ্যান্স পিটার উইলহেম আরপ (১৬ সেপ্টেম্বর ১৮৮৬ – ৭ জুন ১৯৬৬), জিন আরপ নামে বেশি পরিচিত, একজন জার্মান-ফরাসি ভাস্কর, চিত্রশিল্পী এবং কবি ছিলেন। তিনি একজন ডাডাবাদী এবং একজন বিমূর্ত শিল্পী হিসেবে পরিচিত ছিলেন। জিন আরপ যেকোন কিছুকে শিল্পে পরিণত করতে পারে (এবং করেছে)। তার বায়োমরফিক ভাস্কর্যের জন্য সবচেয়ে বেশি পরিচিত, এবং ২০ শতকের প্রথম দিকের সবচেয়ে বহুমুখী সৃজনশীল মনের একজন, তিনি প্লাস্টার পাথর এবং ব্রোঞ্জ থেকে ভাস্কর্য তৈরি করতেন এবং পেইন্টিং, অঙ্কন, কোলাজ এবং কবিতায় নিজেকে প্রকাশ করতেন। তার গঠনের পদ্ধতি, প্রায়শই জৈব বিমূর্ততা হিসাবে উল্লেখ করা হয়, উল্লেখযোগ্যভাবে সামঞ্জস্যপূর্ণ ছিল: তার তরঙ্গায়িত রেখাগুলি উদ্ভিদ, দেহের অংশ এবং অন্যান্য প্রাকৃতিক মোটিফের পরামর্শ দেয়, যদিও সম্পূর্ণ বিমূর্ত থাকে। পৃথিবীতে প্রথমবারের মতো একটি বহির্মুখী প্রাণীর মতো, আর্পের প্রতিভা ছিল ভিজ্যুয়াল তথ্য উপস্থাপন করা যেন সে এটি প্রথম দেখছে। রূপান্তর, বৃদ্ধি, উর্বরতা এবং রূপান্তর তার কাজের প্রভাবশালী থিমগুলির মধ্যে রয়েছে।

মার্সেল জানকো: মার্সেল জানকো (২৪ মে ১৮৯৫ – ২১ এপ্রিল ১৯৮৪) ছিলেন একজন রোমানিয়ান এবং ইসরায়েলি ভিজ্যুয়াল শিল্পী, স্থপতি এবং শিল্প তত্ত্ববিদ। তিনি ছিলেন ডাডাবাদের সহ-আবিষ্কারক এবং পূর্ব ইউরোপে গঠনবাদের একজন নেতৃস্থানীয় প্রবক্তা। ডাডাবাদে তার পেইন্টিং এবং স্টেজ ডিজাইনে অবদান রাখার আগে জ্যাঙ্কো আর্ট নুওয়ার্ড, ফিউচারিজম এবং এক্সপ্রেশনিজমের একজন অনুশীলনকারী ছিলেন।

রিচার্ড হুয়েলসেনবেক: ফ্রাঙ্কেনাউতে জন্মগ্রহণকারী একজন জার্মান লেখক, কবি এবং মনোবিশ্লেষক ছিলেন রিচার্ড হুয়েলসেনবে (২২ এপ্রিল ১৮৯২ – ২০ এপ্রিল ১৯৭৪) যিনি ডাডা আন্দোলন গঠনের সাথে যুক্ত ছিলেন। হুয়েলসেনবেক ছিলেন Dada Almanach এর সম্পাদক এবং তিনি Dada sient En Avant Dada এবং অন্যান্য ডাডাবাদী রচনা লিখেছিলেন। হুয়েলসেনবেকের আত্মজীবনী Memoirs of a Dada Drummer-এ আন্দোলনের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের সাথে তার মিথষ্ক্রিয়া সম্পর্কে বিস্তারিত বিবরণ দেওয়া হয়েছে।

মাৰ্চেল ডুচাম্প: মাৰ্চেল ডুচাম্প (১৮৮৭-১৯৬৮) ছিলেন একজন অন্যতম ডাডাবাদী। হিসেবে তিনি বিখ্যাত চিত্রশিল্পী। মোনালিসা (১৫১৭) পেইন্টিয়ের একটি সস্তা পোস্‌টকার্ডকে রূপান্তর করেছিলেন অন্যভাবে। পোস্টকার্ডে ডুচাম্প মোনালিসার মুখের উপর একটি গোঁফ ও একটি ছাগল এঁকেছিলেন। এবং এটিকে L.H.O.O.Q লেভেল করেছিলেন। স্থানীয় ফরাসি স্পিকারের দ্বারা উচ্চারিত হলে “তার একটি গরম গাধা আছে”। ঐতিহ্যগত শিল্পের প্রতি দাদার ও শ্রদ্ধার একটি উদাহরণ এটি।

হান্না হোর্ড: হান্না হোর্ড (১ নভেম্বর, ১৮৮৯-৩১ মে, ১৯৭৮) ছিলেন একজন জার্মান চিত্রশিল্পী। সংবাদপত্র ও ম্যাগাজিনের ক্লিপস থেকে রচিত তারকুলাজ এবং ফটোমন্টেশনের পাশাপাশি সেলায় এবং নৈপূণ্যের ডিজাইনের জন্য তিনি পরিচিত ছিলেন। বার্লিনে ক্লাব ডাডার অংশ হিসেবে, নিঃশব্দে জার্মান সংস্কৃতির সমালোচনা করেছিলেন আক্ষরিক অর্থে এর চিত্রগুলিকে আলাদা করে এবং আধুনিক জীবনের প্রাণবন্ত, অসংলগ্ন, আধুনিক চিত্রে আবার একত্রিত করে। এই কাজের শিরোনাম যুদ্ধ-পূর্ব জার্মানির সংস্কৃতির অবক্ষয় দুর্নীতি ও যৌন তাকে নির্দেশ করে।

আন্দ্রে ব্রেটন: একজন অন্যতম ফরাসি লেখক এবং কবি ছিলেন আন্দ্রে ব্রেটন (১৯ ফেব্রুয়ারি ১৮৯৬ – ২৮ সেপ্টেম্বর ১৯৬৬)। আন্দ্রে ব্রেটন ছিলেন ডাডা গ্রুপের একজন অন্যতম সদস্য যিনি ১৯২৪ সালে পরাবাস্তববাদী আন্দোলন শুরু করেন এবং নেতৃত্ব দেন। নিউইয়র্কে, ব্রেটন এবং তার সহকর্মীরা পরাবাস্তববাদী প্রদর্শনীগুলি তৈরি করেছিলেন যা প্রথম বিমূর্ত অভিব্যক্তিবাদীদের কাছে স্বয়ংক্রিয়তা এবং স্বজ্ঞাত শিল্প তৈরির ধারণাগুলি প্রবর্তন করেছিল।

আরো পড়ুন: (বিষয়ের উপর ক্লিক করুন)

ডাডাবাদ কাকে বলে?

ডাডাবাদের উদ্ভবের ইতিহাস ও ক্রমবিকাশ

ডাডাবাদের প্রতিনিধিত্বশীল লেখকদের পরিচয়

বাংলা সাহিত্যে ডাডাবাদের প্রভাব

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

শওকত আলী এর জীবন ও সাহিত্যকর্ম

শওকত আলী (১২ ফেব্রুয়ারি ১৯৩৬ – ২৫ জানুয়ারি ২০১৮) বাংলাদেশের একজন বিশিষ্ট কথাসাহিত্যিক, সাংবাদিক ও শিক্ষক। বিংশ শতাব্দীর শেষভাগে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে তাঁর অনন্য সাহিত্যকর্মের জন্য

Read More

লােকসাহিত্য কাকে বলে?

লােকের মুখে মুখে প্রচলিত গাঁথা, কাহিনী, গান, ছড়া, প্রবাদ ইত্যাদি হলাে লােকসাহিত্য হলাে। লোকসাহিত্য মূলত বাককেন্দ্রিক। কেবল মৌখিক নয়, ঐতিহ্যবাহীও, অর্থাৎ লোকপরম্পরায় লোকসাহিত্য মুখে মুখে

Read More

সাহিত্য কী? বাংলা সাহিত্য কী? বাংলা সাহিত্য সম্পর্কে আলোচনা করো!

সাহিত্য: ‘সাহিত্য’ শব্দটি ‘সহিত’ শব্দ থেকে এসেছে। এখানে সহিত শব্দের অর্থ- হিত সহকারে বা মঙ্গলজনক অবস্থা। রবীন্দ্রনাথ সাহিত্য সম্পর্কে বলেন, “একের সহিত অন্যের মিলনের মাধ্যমই হলো

Read More

সত্যেন্দ্রনাথ দত্ত এর জীবন ও সাহিত্যকর্ম

সত্যেন্দ্রনাথ দত্ত (১১ ফেব্রুয়ারি ১৮৮২ – ২৫ জুন ১৯২২) আধুনিক বাংলা সাহিত্যের এক গুরুত্বপূর্ণ কবি, যাঁর কবিতা এবং ছড়ার জন্য তিনি বিশেষভাবে পরিচিত। তাঁর জন্ম

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.