Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta
Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান ও সার্থকতা মূল্যায়ন কর

বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান: রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা গানের জগতে একটি নতুন দিগন্ত উন্মোচন করেন। তাঁর হাত ধরে বাংলা গান এক নতুন রূপে প্রকাশিত হয়, যা সুর ও বাণীর অপূর্ব সংমিশ্রণে সমৃদ্ধ। রবীন্দ্রসংগীতে সুরের বৈচিত্র্য ও বাণীর গভীরতা বাংলা গানের জগতে এক নতুন মান তৈরি করে, যা তাঁকে এই ধারার একক নেতৃত্ব প্রদান করেছে। তাঁর সৃষ্ট গানগুলি বাংলা গানের অঙ্গনে একটি বিশেষ স্থান অধিকার করে আছে, যা আজও বাঙালির হৃদয়ে গভীরভাবে প্রোথিত।

রবীন্দ্রনাথের গান: জাতীয় সংগীতের মর্যাদা

রবীন্দ্রনাথের সৃষ্ট দুটি গান—‘জনগণমন-অধিনায়ক জয় হে’ এবং ‘আমার সোনার বাংলা’ যথাক্রমে ভারত ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃত। এই দুটি গানই বাঙালির জাতীয় সত্তা ও পরিচয়ের প্রতীক হিসেবে বিশ্বব্যাপী সমাদৃত।

রবীন্দ্রনাথের গানের শ্রেণীবিন্যাস

রবীন্দ্রনাথ তাঁর সৃষ্ট গানগুলোকে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করেছেন, যা তাঁর সৃষ্টিশীলতার বিশাল পরিসরকে নির্দেশ করে। তিনি তাঁর গানগুলোকে প্রধানত ‘পূজা’, ‘প্রেম’, ‘স্বদেশ’, ‘প্রকৃতি’ ইত্যাদি বিভিন্ন পর্যায়ে বিভক্ত করেছেন। তাছাড়া, সুরের দিক থেকে রবীন্দ্রসংগীতকে পাঁচটি ভাগে বিভক্ত করা যায়:

  1. ধ্রুপদ ও ধামার: রবীন্দ্রনাথ ধ্রুপদ এবং ধামারের সুরে মোট ৭৭টি ধ্রুপদ এবং ১৪টি ধামার গান রচনা করেছেন। তাঁর বিখ্যাত ধ্রুপদ গানগুলির মধ্যে রয়েছে ‘প্রথম আদি তব শক্তি’ এবং ‘মহাবিশ্বে মহাকাশে’
  2. খেয়াল ও ঠুংরি: উচ্চাঙ্গ সংগীতের প্রভাবিত হয়ে রবীন্দ্রনাথ প্রায় তিনশোটি গান রচনা করেন। তাঁর খেয়ালের মধ্যে উল্লেখযোগ্য গান হলো ‘আনন্দধারা বহিছে ভুবনে’, এবং ঠুংরির মধ্যে ‘তুমি কিছু দিয়ে যাও’
  3. টপ্পা: হিন্দি টপ্পার অনুকরণে এবং নিজস্ব শৈলীতে রবীন্দ্রনাথ ২৫টি টপ্পা গান রচনা করেছেন। এর মধ্যে একটি বিখ্যাত গান হলো ‘হৃদয় বাসনা পূর্ণ হলো’
  4. লোকসংগীত: রবীন্দ্রনাথের গানে বাংলার লোকসংগীতের প্রভাব সুস্পষ্ট। তাঁর বাউল ও কীর্তনের সুরে রচিত গানগুলির মধ্যে ‘মেঘের কোলে কোলে’ এবং ‘গ্রামছাড়া ঐ রাঙামাটির পথ’ উল্লেখযোগ্য।
  5. ভাঙ্গা গান: রবীন্দ্রনাথ ভারতবর্ষের অন্যান্য প্রাদেশিক সুর এবং পাশ্চাত্য সংগীত থেকেও অনুপ্রাণিত হয়ে গান রচনা করেছেন। তাঁর ভাঙ্গা গানের মধ্যে ‘পুরোনো সেই দিনের কথা’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

রবীন্দ্রনাথের গানের বৈশিষ্ট্য

রবীন্দ্রনাথ বাংলা গানে ‘সঞ্চারী’ প্রবর্তন করেন, যা তাঁর সংগীতকে একটি বিশেষ মাত্রা প্রদান করেছে। তিনি গানের মধ্যে ‘স্থায়ী’, ‘আভোগ’, ‘অন্তরা’ সুরের কাঠামো বেঁধে দিয়েছেন, যা গানের শৈলীকে আরও সমৃদ্ধ করেছে। তাঁর গানগুলোতে ধ্রুপদ, ধামার, খেয়াল, ঠুংরি, টপ্পা এবং লোকসংগীতের পাশাপাশি হাস্যরস, স্বদেশপ্রেম, প্রকৃতির সৌন্দর্য এবং প্রেমের অনুভূতি সুন্দরভাবে প্রকাশ পেয়েছে।

উল্লেখযোগ্য সৃষ্টি

রবীন্দ্রনাথের সৃষ্ট অসংখ্য গানের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য হলো: ‘আমার সোনার বাংলা’, ‘ওরে ফাগুন লেগেছে বনে বনে’, ‘আমার সকল রসের ধারা’, ‘বিপদে মোরে রক্ষা করো’, ‘সেদিন আমায় বলেছিলে’, ‘এস এস বসন্ত ধরাতলে’, ‘আলো আমার আলো গো’ প্রভৃতি। এই গানগুলো বাংলা গানের ইতিহাসে চিরস্থায়ী আসন লাভ করেছে।

বাংলা সংগীতের ইতিহাসে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদান অনস্বীকার্য। তাঁর গান বাঙালির সুখ-দুঃখ, প্রেম-আবেগ, এবং জাতীয় চেতনাকে গভীরভাবে প্রভাবিত করেছে। ‘গীতবিতান’-এ সংকলিত তাঁর প্রায় ২২৩২টি গান এবং ‘স্বরবিতান’-এ সংরক্ষিত ১৯৩১টি গানের স্বরলিপি তাঁর সংগীতের বিশালতা ও গভীরতা নির্দেশ করে। রবীন্দ্রনাথের সৃষ্ট সংগীত বাংলা গানের জগতে একটি স্থায়ী ও সমৃদ্ধ অধ্যায় হিসেবে বিবেচিত হয়, যা আজও বাঙালির সাংস্কৃতিক জীবনে অনুপ্রেরণা জোগায়।

রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান

রবীন্দ্রনাথ ঠাকুরের গান বাংলা সংস্কৃতির একটি অপরিহার্য অংশ এবং তাঁর রচিত গানগুলো প্রায় প্রতিটি বাঙালির হৃদয়ে গভীরভাবে প্রোথিত। তাঁর গানগুলিতে প্রেম, প্রকৃতি, ভক্তি, দেশপ্রেম, এবং জীবনের বিভিন্ন দিক অত্যন্ত সুন্দরভাবে ফুটে উঠেছে। নিচে রবীন্দ্রনাথ ঠাকুরের কয়েকটি জনপ্রিয় গান তুলে ধরা হলো:

১. জনগণমন-অধিনায়ক জয় হে

  • এই গানটি ভারতের জাতীয় সঙ্গীত হিসেবে স্বীকৃত। এটি ভারতের জনগণের ঐক্য এবং দেশের প্রতি গভীর শ্রদ্ধার প্রতীক।

2. আমার সোনার বাংলা

  • বাংলাদেশের জাতীয় সঙ্গীত হিসেবে পরিচিত এই গানটি বাংলার প্রকৃতি এবং মাতৃভূমির প্রতি গভীর ভালোবাসার অভিব্যক্তি। এটি বাঙালির জাতীয়তাবোধের অন্যতম প্রতীক।

৩. আমার হৃদয়, তোমার আকাশের ধারে

  • এই গানটি রবীন্দ্রনাথের প্রেম ও ভক্তির অনুভূতিকে সুন্দরভাবে প্রকাশ করে। এটি তাঁর অন্যতম জনপ্রিয় ভক্তিমূলক গান।

৪. পুরোনো সেই দিনের কথা

  • বন্ধু এবং পুরনো দিনের স্মৃতি নিয়ে লেখা এই গানটি অত্যন্ত জনপ্রিয়। এটি এক নস্টালজিক অনুভূতির সৃষ্টি করে, যা শোনার সময় অতীতের স্মৃতিতে নিয়ে যায়।

৫. আলো আমার আলো গো

  • এই গানটি প্রেম এবং প্রকৃতির সৌন্দর্যকে তুলে ধরে। রবীন্দ্রনাথের প্রকৃতি প্রেমের অপূর্ব রূপায়ণ এই গানে দেখা যায়।

৬. বিপদে মোরে রক্ষা করো

  • এটি একটি ভক্তিমূলক গান, যা বিপদে পড়লে ঈশ্বরের আশ্রয় কামনা করে লেখা। এই গানটি গভীর ভক্তি ও আস্থা প্রকাশ করে।

৭. মেঘের কোলে রোদ হেসেছে

  • প্রকৃতির সঙ্গে জীবনের আনন্দ ও দুঃখকে মিলিয়ে লেখা এই গানটি রবীন্দ্রনাথের প্রকৃতিপ্রীতির একটি অপূর্ব উদাহরণ।

৮. তুমি রবে নীরবে

  • এই গানটি প্রেমের গভীরতা এবং মনের অন্তর্গত আবেগকে তুলে ধরে। এটি তাঁর প্রেমের গানের মধ্যে অন্যতম জনপ্রিয়।

৯. ফুলে ফুলে ঢলে ঢলে

  • বসন্তের আবহে লেখা এই গানটি প্রকৃতির সৌন্দর্যকে উদযাপন করে। এটি বসন্তের সৌন্দর্য এবং আনন্দের সুরে ভরপুর।

১০. আগুনের পরশমণি

  • এই গানটি ভক্তি ও জীবনের গভীরতার প্রতীক। এটি একটি অত্যন্ত জনপ্রিয় ভক্তিমূলক গান, যা মানুষের অন্তরের শুদ্ধতা কামনা করে।

রবীন্দ্রনাথের এই গানগুলো শুধু তাঁর সময়েই নয়, আজও সমানভাবে জনপ্রিয় এবং শ্রোতাদের হৃদয়ে স্থান করে নিয়েছে। তাঁর সংগীতকলা বাঙালি সংস্কৃতির এক অমূল্য সম্পদ, যা প্রজন্মের পর প্রজন্ম ধরে শ্রদ্ধা ও ভালোবাসার সঙ্গে পালন করা হচ্ছে।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

সুকুমার রায় এর জীবন ও সাহিত্যকর্ম

সুকুমার রায় (৩০ অক্টোবর ১৮৮৭ – ১০ সেপ্টেম্বর ১৯২৩) ছিলেন একজন প্রখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক, যিনি ভারতীয় সাহিত্যে “ননসেন্স ছড়া”র প্রবর্তক হিসেবে পরিচিত। তিনি একাধারে লেখক,

Read More

সমরেশ বসু এর জীবন ও সাহিত্যকর্ম

সমরেশ বসু (১১ ডিসেম্বর ১৯২৪ – ১২ মার্চ ১৯৮৮) ছিলেন একজন প্রখ্যাত ভারতীয় বাঙালি লেখক। তাঁর জন্মনাম সুরথনাথ বসু হলেও তিনি সমরেশ বসু নামেই পরিচিত।

Read More

চর্যাপদ কেন আবিষ্কার হলো? কীভাবে চর্যাপদ আবিষ্কার হলো? চর্যাপদ আবিষ্কারের সংক্ষিপ্ত ইতিহাস!

বাংলা সাহিত্যের প্রাচীনযুগের একমাত্র নিদর্শনের নাম- চর্যাচর্যবিনিশ্চয় বা চর্যাগীতিকোষ বা চর্যাগীতি বা চর্যাপদ। চর্যাপদগুলো হলো কতকগুলো গানের সংকলন। সেগুলো গীত আকারে বিভিন্ন মাঙ্গলিক বা আচার

Read More

গবেষণা কী? What is Research?

গবেষণা (Research): গবেষণা হলো মানুষের বুদ্ধিবৃত্তিক অনুসন্ধান প্রক্রিয়া এবং নতুন কিছু আবিষ্কারের নেশায় বিজ্ঞানীদের কার্যাবলী। গবেষণার মূল উদ্দেশ্য হল বাস্তবিক কোনো সমস্যার সমাধান করা। যিনি গবেষণা

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.