Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta
Banglasahitta

Welcome to Banglasahitta

One Step to the Heart

Banglasahitta

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় এর জীবন ও সাহিত্যকর্ম

জন্ম ও পারিবারিক পরিচয় তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (২৩ জুলাই, ১৮৯৮ − ১৪ সেপ্টেম্বর, ১৯৭১) ছিলেন বিংশ শতাব্দীর একজন গুরুত্বপূর্ণ ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক। তিনি পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে এক ক্ষয়িষ্ণু জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা হরিদাস বন্দ্যোপাধ্যায় এবং মাতার নাম প্রভাবতী দেবী। পিতার মৃত্যুর পর তারাশঙ্কর পরিবারের প্রধান দায়িত্বে চলে আসেন। তিনি ম্যাট্রিক পাস করেন ১৯১৬ সালে এবং পরবর্তীকালে কলকাতায় উচ্চশিক্ষার জন্য আসেন। তবে ভগ্ন স্বাস্থ্য ও স্বাধীনতা আন্দোলনে সক্রিয় অংশগ্রহণের কারণে লেখাপড়া সম্পূর্ণ করতে পারেননি।

পারিবারিক জীবন ১৯১৬ সালে উমাশশী দেবীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারাশঙ্কর। তাদের দুই পুত্র ও তিন কন্যা জন্মগ্রহণ করেন। মধ্যম কন্যা বুলু ১৯৩২ সালে মৃত্যুবরণ করেন। তারাশঙ্কর কখনো বিধানসভার সদস্য হননি, তবে ১৯৫২ সালে বিধান পরিষদের মনোনীত সদস্য এবং ১৯৬০ সালে রাজ্যসভার সদস্য মনোনীত হন।

সাহিত্যকর্মের সূচনা ও উন্নতি ১৯৩২ সালে প্রকাশিত হয় তারাশঙ্করের প্রথম উপন্যাস “চৈতালী ঘূর্ণি”। পরবর্তীতে ধাত্রী দেবতা (১৯৩৯), কালিন্দী (১৯৪০), গণদেবতা (১৯৪৩), মন্বন্তর (১৯৪৩) ইত্যাদি উপন্যাস প্রকাশিত হয়। তারাশঙ্করের সাহিত্যকর্ম মূলত আঞ্চলিক উপন্যাসের জন্য পরিচিত। তার উপন্যাসগুলো সাধারণ মানুষের জীবনযাত্রা, সামাজিক অবস্থা ও রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরে।

স্বাধীনতা-উত্তর যুগে সাহিত্যকর্ম ১৯৫১ সালে তিনি সোভিয়েত ইউনিয়ন সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেন। ১৯৫৫ সালে তারাশঙ্কর আরোগ্য নিকেতন উপন্যাসের জন্য রবীন্দ্র পুরস্কার লাভ করেন। ১৯৬৭ সালে গণদেবতা উপন্যাসের জন্য তিনি জ্ঞানপীঠ পুরস্কার অর্জন করেন। এছাড়া পদ্মশ্রী (১৯৬২), পদ্মভূষণ (১৯৬৮) সম্মান লাভ করেন।

মৃত্যু ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর তারাশঙ্করের মৃত্যু ঘটে। তার মৃত্যু কলকাতার নিমতলা মহাশ্মশানে হয়।

সাহিত্যকর্ম:

উপন্যাস তারাশঙ্করের উপন্যাস সংখ্যা প্রায় ৬০। তাঁর প্রথম পর্বের উপন্যাসগুলিতে প্রধানত গ্রামের জীবন ও রাজনৈতিক সঙ্কটের প্রতিফলন রয়েছে। দ্বিতীয় পর্বে, তিনি সমাজ ও মানুষের সনাতন জীবন-মুক্তির সাধনা নিয়ে কাজ করেন। তৃতীয় পর্বে, আঞ্চলিক উপন্যাসের পাশাপাশি আধুনিক শহুরে জীবন ও সংস্কৃতির চিত্র তুলে ধরেন। চতুর্থ পর্বের উপন্যাসগুলোতে নিয়তির খেলা ও অধ্যাত্মবাদের প্রতি আকৃষ্ট হন। পঞ্চম পর্বের উপন্যাসে ঘটনার বিন্যাসে পরিবর্তন আনেন এবং বাস্তব জীবনের প্রতি গভীর দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।

ছোটোগল্প তারাশঙ্করের ছোটোগল্পের মধ্যে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের জীবন চিত্রিত হয়েছে। তাঁর গল্পগুলিতে আধ্যাত্মবাদ ও মহাত্মা গান্ধীর অহিংসার আদর্শের প্রভাব দেখা যায়। “শেষকথা”, “শবরী”, “নব মহাপ্রস্থান” ইত্যাদি গল্পসমূহে এই বিষয়গুলি প্রতিফলিত হয়েছে।

মূল্যায়ন তারাশঙ্করের উপন্যাসগুলি বাস্তব জীবন ও সমাজের চিত্রের আধারে গড়ে উঠেছে। গবেষকরা তাকে রাঢ়ের অকৃত্রিম শিল্পী হিসেবে মূল্যায়ন করেছেন। তার সাহিত্যে সমাজের নিম্নস্তরের মানুষের জীবনযাত্রা, রাজনৈতিক অবস্থা ও সংস্কৃতি বিশ্লেষণ করা হয়েছে।

আর্টিকেল’টি ভালো লাগলে আপনার ফেইসবুক টাইমলাইনে শেয়ার দিয়ে দিন অথবা পোস্ট করে রাখুন। তাতে আপনি যেকোনো সময় আর্টিকেলটি খুঁজে পাবেন এবং আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন, তাতে আপনার বন্ধুরাও আর্টিকেলটি পড়ে উপকৃত হবে।

গৌরব রায়

বাংলা বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, বাংলাদেশ।

লেখকের সাথে যোগাযোগ করতে: ক্লিক করুন

6.7k

SHARES

Related articles

সমর সেন এর জীবন ও সাহিত্যকর্ম

সমর সেন (১০ অক্টোবর ১৯১৬ – ২৩ আগস্ট ১৯৮৭) ছিলেন একজন বিশিষ্ট বাংলাভাষী কবি এবং সাংবাদিক, যিনি স্বাধীনতা-উত্তর কালের ভারতীয় সাহিত্য ও সংস্কৃতিতে একটি গুরুত্বপূর্ণ

Read More

শওকত আলী এর জীবন ও সাহিত্যকর্ম

শওকত আলী (১২ ফেব্রুয়ারি ১৯৩৬ – ২৫ জানুয়ারি ২০১৮) বাংলাদেশের একজন বিশিষ্ট কথাসাহিত্যিক, সাংবাদিক ও শিক্ষক। বিংশ শতাব্দীর শেষভাগে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে তাঁর অনন্য সাহিত্যকর্মের জন্য

Read More

লােকসাহিত্য কাকে বলে?

লােকের মুখে মুখে প্রচলিত গাঁথা, কাহিনী, গান, ছড়া, প্রবাদ ইত্যাদি হলাে লােকসাহিত্য হলাে। লোকসাহিত্য মূলত বাককেন্দ্রিক। কেবল মৌখিক নয়, ঐতিহ্যবাহীও, অর্থাৎ লোকপরম্পরায় লোকসাহিত্য মুখে মুখে

Read More

সাহিত্য কী? বাংলা সাহিত্য কী? বাংলা সাহিত্য সম্পর্কে আলোচনা করো!

সাহিত্য: ‘সাহিত্য’ শব্দটি ‘সহিত’ শব্দ থেকে এসেছে। এখানে সহিত শব্দের অর্থ- হিত সহকারে বা মঙ্গলজনক অবস্থা। রবীন্দ্রনাথ সাহিত্য সম্পর্কে বলেন, “একের সহিত অন্যের মিলনের মাধ্যমই হলো

Read More
Gourab Roy

Gourab Roy

I completed my Honors Degree in Bangla from Shahjalal University of Science & Technology in 2022. Now, I work across multiple genres, combining creativity with an entrepreneurial vision.

বিশ্বসেরা ২০ টি বই রিভিউ

The content is copyright protected.